বাসস ক্রীড়া-১ : নো-বল বির্তকের ম্যাচে বুমরাহ জেতালেন মুম্বাইকে

143

বাসস ক্রীড়া-১
ক্রিকেট-আইপিএল
নো-বল বিতর্কের ম্যাচে বুমরাহ জেতালেন মুম্বাইকে
ব্যাঙ্গালুুরু, ২৯ মার্চ, ২০১৯ (বাসস) : ম্যাচের শেষ বলে নো-বল বিতর্কের দিনে ডান-হাতি পেসার জসপ্রিত বুমরাহর বোলিং নৈপূণ্যে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দ্বাদশ আসরে প্রথম জয় পেলো মুম্বাই ইন্ডিয়ান্স। গতরাতে আসরের সপ্তম ও নিজেদের দ্বিতীয় ম্যাচে মুম্বাই ৬ রানে হারিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুকে। অন্য দিকে নিজেদের দ্বিতীয় ম্যাচেও হারলো কোহলির ব্যাঙ্গালুরু।
বাঙ্গালুরুতে টস টস জিতে ফিল্ডিং বেছে নেয় ব্যাঙ্গালুরু। ব্যাট হাতে ৫৪ রানের সূচনা গড়েন কুইন্ট ডি কক ও অধিনায়ক রোহিত শর্মা। এরমধ্যে ২৩ রান ছিলো ডি ককের। হাফ-সেঞ্চুরির দোঁড়গোড়ায় পৌছলেও ৪৮ রানে আউট হন রোহিত। ৩৩ বল মোকাবেলায় ৮টি চার ও ১টি ছক্কা হাকান তিনি।
এরপর সুরিয়াকুমার যাদবের ২৪ বলে ৩৮ ও যুবরাজ সিং-এর ১২ বলে ২৩ রানে বড় সংগ্রহের ভিত পেয়েছিলো মুম্বাই। কিন্তু দলীয় ১২৪ থেকে ১৪৭ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় তারা । কিন্তু শেষ দিকে মাত্র ১৪ বলে ২টি চার ও ৩টি ছক্কায় ৩২ রানের ঝড়ো ইনিংস খেলে মুম্বাইকে ৮ উইকেটে ১৮৭ রান এনে দেন হার্ডিক পান্ডিয়া। ব্যাঙ্গালুরু যুজবেন্দ্রা চাহাল ৩৮ রানে ৪ উইকেট নেন।
জবাবে দুই ওপেনার পার্থিব প্যাটেল ৩১ ও ইংল্যান্ডের মঈন আলী ১৩ রান করে থামলেও অধিনায়ক কোহলি ও দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স দলের রানের চাকা সচল করেন। তাদের ব্যাটিং দৃঢ়তায় ম্যাচ জয়ের পথে ভালোভাবে টিকে থাকে ব্যাঙ্গালুরু। কিন্তু ৪৬ রান করা রোহিতকে শিকার করে মুম্বাইকে খেলায় ফেরান বুমরাহ। এরপর ওয়েস্ট ইন্ডিজের শিমরোন হেটমায়ারকে ৫ ও নিউজিল্যান্ডের কলিন ডি গ্র্যান্ডহোমকে ২ রানে শিকার করে মুম্বাইয়ের জয়ের পথ তৈরি করেন বুমরাহই। আর চাপে পড়ে যায় ব্যাঙ্গালুরু।
এতে শেষ ওভারে জয়ের জন্য ১৭ রান দরকার পড়ে ব্যাঙ্গালুরুর। মুম্বাইয়ের শ্রীলংকার পেসার লাসিথ মালিঙ্গার শেষ ওভার থেকে ডি ভিলিয়ার্স ও শিবম দুবে ১০ রান নিতে সক্ষম হন। শেষ বলে ম্যাচ টাই করতে ৬ রান দরকার ছিলো ব্যাঙ্গালুরুর। মালিঙ্গার শেষ ডেলিভারি থেকে কোন রান নিতে পারেননি দুবে। তবে টিভি রিপ্লেতে দেখা যায় ডেলিভারিটি নো-বল ছিলো। কিন্তু সেটি এড়িয়ে যান নন-স্ট্রাইকে থাকা আম্পায়ার। ৪টি চার ও ৬টি ছক্কায় ৪১ বলে অপরাজিত ৭০ রান করেন ডি ভিলিয়ার্স।
তাই ম্যাচ শেষে আম্পায়ারিং নিয়ে ক্ষোভ প্রকাশ করে ব্যাঙ্গালুরুর অধিনায়ক কোহলি বলেন, ‘আমরা আইপিএল খেলছি, আমরা ঘরোয়া লিগ খেলছি না।। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় লিগে এতবড় ভুল মেনে নেয়া কঠিন।’ ম্যাচ সেরা হয়েছেন মুম্বাইয়ের বুমরাহ।
বাসস/এএমটি/১২৪৫/স্বব