বাসস দেশ-৩৫ : ফুটওভার ব্রিজ, জেব্রাক্রসিং, আন্ডারপাসের পরিকল্পনা দ্রত বাস্তবায়ন করা হবে : মেয়র আতিকুল ইসলাম

260

বাসস দেশ-৩৫
ডিএনসিসি-সড়ক-বৈঠক
ফুটওভার ব্রিজ, জেব্রাক্রসিং, আন্ডারপাসের পরিকল্পনা দ্রত বাস্তবায়ন করা হবে : মেয়র আতিকুল ইসলাম
ঢাকা, ২৮ মার্চ, ২০১৯ (বাসস) : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম সড়কে শৃঙ্খলা ফেরাতে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, ‘নিরাপদ সড়ক বিনির্মাণে ইতোমধ্যে ফুটওভার ব্রিজ, জেব্রাক্রসিং, আন্ডারপাস ইত্যাদির পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। অতি দ্রুত এসব পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।’
নিরাপদ সড়কের দাবীতে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে আজ নগর ভবনে অনুষ্ঠিত এক বৈঠকে সভাপতির বক্তৃতায় মেয়র এসব কথা বলেন।
বৈঠকে সড়ক ও ট্রাফিক ব্যবস্থাপনার সাথে যুক্ত বিভিন্ন সংস্থার গত এক সপ্তাহের অগ্রগতি বিষয়ে পর্যালোচনা করা হয়। বৈঠকের শুরুতে সড়ক দুর্ঘটনায় নিহত আবরার আহাম্মেদ চৌধুরীসহ সকলের উদ্দেশে এক মিনিট নীরবতা পালন ও দোয়া করা হয়।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যুগ্ম-কমিশনার মোসলেহ উদ্দিন আহমেদ বলেন, ‘রাজধানীর নর্দায় সড়ক দুর্ঘটনায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (বিইউপি)-এর ছাত্র আবরার আহাম্মেদ চৌধুরী নিহত হওয়ার মামলাটি ইতোমধ্যে পুলিশের বিশেষ শাখায় পাঠানো হয়েছে। দেশের বিদ্যমান আইনের মধ্যে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে ৩০ দিনের আগেই মামলাটির চার্জশিট দাখিল করা হবে।’
ডিএমপি যুগ্ম-কমিশনার জানান, ডিএমপির ট্রাফিক বিভাগ গত ২১ মার্চ থেকে ২৭ মার্চ পর্যন্ত স্পেশাল টাস্কফোর্স গঠন করে ৭টি পয়েন্টে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১ হাজার ৯৬৪টি বাস চেকিং ও ৯ হাজার ৮১টি মামলা দায়ের করেছে। দুই সিটি কর্পোরেশনে ১০৪টি বাস স্টপেজ স্থাপনের সুপারিশ ডিএমপি থেকে করা হয়েছে জানিয়ে তিনি বলেন, “বাসের দরজা কেবলমাত্র বাস স্টপেজে খোলা হবে এবং ফুটপাত ঘেঁষে বাসগুলো থামবে।”
বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান মো. মশিয়ার রহমান বলেন, “জাবালে নুর ও সুপ্রভাত পরিবহনের রুট পারমিট ইতোমধ্যে বাতিল করা হয়েছে। তাছাড়া গত এক সপ্তাহে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে প্রায় ৮ হাজার মামলা দায়ের করে ১ কোটি ৩৫ লাখ টাকা জরিমানা আদায় করা হয়”।
তিনি আরো বলেন, ইতোমধ্যে ধানমন্ডিতে চক্রাকার বাস সার্ভিস এবং এয়ারপোর্ট থেকে রামপুরা হয়ে গুলিস্তান পর্যন্ত বিআরটিসি বাস রুটের উদ্বোধন করা হয়। উত্তরায়ও অতি দ্রুত সার্কুলার বাস সার্ভিস চালু করা হবে বলে তিনি জানান।
মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিচালক ডিআইজি মাসুম রব্বানী বলেন, “বাস স্ট্যান্ডগুলোতে টিম পাঠিয়ে ড্রাইভারদের নিয়মিত ডোপ টেস্ট করা হবে”।
বৈঠকে উপস্থিত বাস মালিক সমিতির সহ-সভাপতি আবুল কালাম বলেন, “নিরাপদ সড়ক বিনির্মাণে বাস মালিক সমিতি ড্রাইভারদের প্রশিক্ষণ দেয়া শুরু করবে। তাছাড়া পর্যায়ক্রমে সকল বাসে ডেন্ট পেইন্টিং করা হবে। সকল বাসে ধূমপান নিষিদ্ধ কার্যকর করা হবে”। তিনি আরো বলেন, “প্রতিটি গাড়িতে ড্রাইভারের পরিচয়পত্র, গাড়ির নম্বর ও লাইসেন্স যাত্রীদের কাছে দৃশ্যমান করে রাখা হবে, যাতে তারা ড্রাইভার বা বাস সম্পর্কে ৯৯৯ এ ফোন করে অভিযোগ দায়ের করতে পারেন”।
ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ যুবায়ের সালেহীন বলেন, “গত এক সপ্তাহে আমরা আরো ২টি ফুটওভারব্রিজের কাজ শুরু করেছি। একটি বসুন্ধরা গেইটে, অপরটি আফতাবনগর গেইটে (ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সামনে)। এই দুইটি স্থানে দুইটি স্পিড ব্রেকারও স্থাপন করা হয়েছে। মালিবাগ থেকে কুড়িল বিশ্বরোড পর্যন্ত সড়কটিকে নিরাপদ সড়কের মডেল হিসেবে তৈরি করা হবে। এ লক্ষ্যে ১০টি স্থানে বাস স্টপেজের মার্কিং ইতোমধ্যে করা হয়েছে”।
তিনি আরো বলেন, “ডিএনসিসি এলাকায় গত এক সপ্তাহে ৩১টি স্থানে জেব্রাক্রসিং করা হয়েছে। পর্যায়ক্রমে আরো ১১৪টি জেব্রাক্রসিং করা হবে। গত এক সপ্তাহে ১১২টি ট্রাফিক সাইন স্থাপন করা হয়েছে, আরো ৩১৪টি ট্রাফিক সাইন করা হবে। আগামী একমাসে এসব কাজের ৭০ শতাংশ এবং তিন মাসের মধ্যে শতভাগ কাজ সম্পন্ন করা হবে”।
বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আগত শিক্ষার্থীরা এক সপ্তাহের অগ্রগতি পর্যালোচনা করে সন্তোষ প্রকাশ করেন। তবে মেয়রের কাছে তারা কয়েকটি পদক্ষেপ নেয়ার আহবান জানান। সেগুলো হচ্ছে: সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ট্রাফিক এডুকেশন সম্পর্কে প্রাথমিক ও মাধ্যমিক স্কুলগুলোতে অন্তর্ভূক্তি, গণমাধ্যমে ব্যাপক প্রচারণা, গণপরিবহণে ট্রাকিং সিস্টেম প্রবর্তণ, প্রতিবন্ধী, বয়ষ্ক ও অসুস্থ মানুষদের রাস্তা পারাপারে বিশেষ ব্যবস্থা প্রণয়ন, ফুটপাত যানবাহন ও দখলমুক্তকরণ প্রভৃতি।
অনুষ্ঠানে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, ডিএনসিসির সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএন/২০৪৫/এএএ