বাসস দেশ-৩০ : বিদেশ সফরে বাংলাদেশ প্রতিনিধি দল ও খেলোয়াড়দের নিরাপত্তা নিশ্চিতে ব্যবস্থা নেয়ার পরামর্শ

267

বাসস দেশ-৩০
কমিটি-পররাষ্ট্র মন্ত্রণালয়
বিদেশ সফরে বাংলাদেশ প্রতিনিধি দল ও খেলোয়াড়দের নিরাপত্তা নিশ্চিতে ব্যবস্থা নেয়ার পরামর্শ
ঢাকা, ২৮ মার্চ, ২০১৯ (বাসস) : পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বাংলাদেশী প্রতিনিধি দল ও খেলোয়াড়রা বিদেশ সফরে গেলে তাদের নিরাপত্তা নিশ্চিত করায় মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হয়েছে।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় নিউজিল্যান্ডের মসজিদে হামলার বিষয়ে আলোচনা করে এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য পররাষ্ট্র মন্ত্রী এ.কে. আব্দুল মোমেন, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. আব্দুল মজিদ খান, মো. হাবিবে মিল্লাত এবং নিজাম উদ্দিন জলিল (জন) অংশগ্রহণ করেন।
সভায় নিউজিল্যান্ডের মসজিদে বাংলাদেশীসহ মুসলমানদের উপর জঙ্গী হামলা নিয়ে আলোচনা করা হয়। এ সময় নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে নিহত পাঁচ জনকে নিউজিল্যান্ড সরকারের পক্ষ থেকে কি ধরনের ক্ষতিপূরণ প্রদান করা হয়েছে সে সম্পর্কে সুস্পষ্ট বিবরণ স্থায়ী কমিটিতে প্রেরণের সুপারিশ করা হয়।
সভায় সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী প্রতিমাসে কমিটির কমপক্ষে একটি বৈঠক আহ্বানের সুপারিশ করা হয়।
সভায় মোবাইল বা টেলিফোন নম্বর ও পদবীসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ে কর্মরত সকল কর্মকর্তাদের নামের তালিকা পরবর্তি বৈঠকে স্থায়ী কমিটিতে উপস্থাপনের সুপারিশ করা হয়।
সভায় রোহিঙ্গা প্রত্যাবাসনের সর্বশেষ অগ্রগতি নিয়ে আলোচনা হয়। এ সময় স্থায়ী কমিটির সদস্যদের গ্রুপে বিভক্ত হয়ে এশিয়ানভুক্ত দেশগুলোর সাথে আলোচনার মাধ্যমে রোহিঙ্গা প্রত্যাবাসন সমস্যা সমাধানে দেশগুলো সম্পৃক্ত করার মাধ্যমে কার্যকর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে সারাবিশ্বে অর্থনৈতিক কূটনীতি জোরদার করার জন্য বিদেশে নিযুক্ত বাংলাদেশী মিশনসমূহকে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মাহবুবুজ্জামানসহ পররাষ্ট্র মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৯৫২/-জেজেড