নাটক শুধু বিনোদন নয়, মানবমুক্তির সংগ্রাম

289

ঢাকা, ২৮ মার্চ ২০১৯ (বাসস) : নাটকের মধ্যদিয়ে বিশ্ববাসীর সাথে সাংস্কৃতিক বন্ধন সৃষ্টি হচ্ছে। আলোকিত সমাজ, দেশ ও পৃথিবী গড়ে তোলার ক্ষেত্রে নাটক বিপুলভাবে সহায়ক ভূমিকা পালন করছে। নাটক শুধু বিনোদন নয়, মানবমুক্তিরও সংগ্রাম।
বক্তারা বলেন, একাত্তরে দেশ স্বাধীনের মধ্যদিয়ে বাঙালি সংস্কৃতি রাহুমুক্ত হয়েছে । তখন থেকে বাংলাদেশের নাটক অনেক দূর এগিয়েছে। নাটক এখন দেশের সংস্কৃতির প্রধানতম উৎস।
বিশ্বনাট্য দিবস উপলক্ষে গতরাতে আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এই অভিমত ব্যক্ত করেন। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে ‘বিশ্বজুড়ে নাট্যজন : এক সুর এক প্রাণ’ শীর্ষক এই আলোচনা সভায় শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী সভাপতিত্ব করেন।
আলোচনায় অন্যান্যের মধ্যে অংশ নেন নাট্যজন আতাউর রহমান, সংস্কৃতি ব্যাক্তিত্ব রামেন্দু মজুমদার, সংস্কৃতি ব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ, নাট্যজন শিমূল ইউসুফ। বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন, পথনাট্য পরিষদ যৌথভাবে এই সভার আয়োজন করে। দিবসটি উপলক্ষে শিল্পকলা একাডেমির বিভিন্ন মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক মঞ্চায়ন, নাটক বিষয়ে বিভিন্ন প্রদর্শনীও অনুষ্ঠিত হয়।
আতাউর রহমান বলেন, নাটক গত এক শতকে বিশ্ব সংস্কৃতিতে ও মানুষের মাঝে বিপুলভাবে বন্ধন সৃষ্টি করেছে। নাটক তো শুধু বিনোদন নয়। নাটক মানবমুক্তির সংগ্রাম ও আন্দোলন।। নাটক এখন আমাদের সংস্কৃতির প্রধানতম উৎস।
রামেন্দু মজুমদার বলেন , এটা এখন দিবালোকের মতো সত্য যে, বাংলাদেশের নাটক বিশ্বে প্রশংসিত হচ্ছে। অসংখ্য নাটক ভারতসহ বিভিন্ন দেশে মঞ্চস্থ হচ্ছে। আমরা বিশ্বনাট্য দিবস পালন করছি। এমন অনেক দেশ আছে যেখানে নাট্য দিবস পালিত হয় না।
নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, নতুন প্রজন্মের নাট্যকর্মীদের মাঝে অনেক মেধাবী নাট্যকর্মী রয়েছেন। তবে তাদের আরও যত্মবান হতে হবে। সহজেই কিছু পাওয়া যায় না। পরিশ্রম করতে হয়। মেধা অর্জন করতে হয়। মেধাবী মানুষে কাছে কেবল ভাল কিছু আশা করা যায়।