বাসস ক্রীড়া-৫ : ক্লাব রেকর্ড ফি’তে হার্নান্দেজকে দলে নিল বায়ার্ন

189

বাসস ক্রীড়া-৫
ফুটবল-বায়ার্ন
ক্লাব রেকর্ড ফি’তে হার্নান্দেজকে দলে নিল বায়ার্ন
বার্লিনম ২৮ মার্চ ২০১৯ (বাসস) : ক্লাব রেকর্ড ফি’তে এ্যাথলেটিকো মাদ্রিদ ও ফ্রান্সের ডিফেন্ডার লুকাস হার্নান্দেজকে দলে নিয়েছে বায়ার্ন মিউনিখ। জার্মান ক্লাব সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।
২৩ বছর বয়সী বিশ্বকাপ জয়ী এই ডিফেন্ডার ৮০ মিলিয়ন ইউরোর (৯০ মিলিয়ন মার্কিন ডলার) বিনিময়ে এবারের গ্রীষ্মে বায়ার্নে যোগ দিবেন। এক বিবৃতিতে বায়ার্ন জানিয়েছে পাঁচ বছরের এই চুক্তি আগামী ১ জুলাই থেকে শুরু হবে। ৮০ মিলিয়ন ইউরো ফি হার্নান্দেজকে বায়ার্নের ইতিহাসে সবচেয়ে দামী খেলোয়াড়ে পরিণত করেছেন। মিডফিল্ডার কোরেনটিন টোলিসোকে গত মৌসুমে দলে নিতে বায়ার্ন যা দিয়েছিল তার থেকে হার্নান্দেজের এই ফি প্রায় দ্বিগুন।
এছাড়াও বিশ্বের সবচেয়ে দামী ডিফেন্ডার হিসেবেও হার্নান্দেজ ইতিহার সৃষ্টি করলেন। কোন জার্মান ক্লাবের হয়ে এটাই কোন খেলোয়াড়ের সর্বোচ্চ ট্রান্সফার ফি।
এ সম্পর্কে বায়ার্নের স্পোর্টিং পরিচালক হাসান সালিহামিডিজ বলেছেন, ‘শেষ পর্যন্ত লুকাস হার্নান্দেজকে দলে নেবার বিষয়টি চূড়ান্ত হওয়ায় আমরা দারুন খুশী। সে একজন বিশ্বকাপ জয়ী দলের সদস্য। একইসাথে বিশ্বের অন্যতম সেরা ডিফেন্ডার। সে সেন্ট্রাল ডিফেন্স ও লেফট-ব্যাকেও খেলতে পারে। নি:সন্দেহে হার্নান্দেজের আগমনে আমাদের দলীয় শক্তি বৃদ্ধি পাবে। চমৎকার সব ফ্রেঞ্চ খেলোয়াড়ের আমাদের ক্লাবে খেলার যে ঐতিহ্য আছে তা সে ধরে রাখতে পারবে বলে আমি আশাবাদী।’
এবারের গ্রীষ্মে দলীয় শক্তি বৃদ্ধির লক্ষ্যে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ট্রান্সফারের ঘোষনা আগেই দিয়েছিল বায়ার্ন। লিভারপুরের কাছে শেষ ১৬’র লড়াইয়ে পরাজিত হয়ে চ্যাম্পিয়ন্স লিগ থেকে হতাশাজনক বিদায় নিয়েছে বেভারিয়ান্সরা। ক্লাব সভাপতি উলি হোয়েনেস ঘোষনা দিয়েছে আসন্ন ট্রান্সফার মার্কেটে বায়ার্ন বিপুল পরিমান অর্থ ব্যয় করবে যা ক্লাবের ইতিহাসে কখনই হয়নি।
জানুয়ারিতে বায়ার্নের পক্ষ থেকে ঘোষনা দেয়া হয়েছিল হার্নান্দেজের জাতীয় দলের সতীর্থ বেঞ্জামিন পাভার্ডকে স্টুটগার্ট থেকে এবারের গ্রীষ্মে ৩৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে দলে নিবে। হামবুর্গের ১৯ বছর বয়সী স্ট্রাইকার ইয়ান ফিলেটে আর্প ইতোমধ্যেই আগামী বছর মিউনিখে আসার বিষয়টি নিশ্চিত করেছেন।
আর নতুনদের আগমনে বেশ কয়েকজন পরিচিত মুখকে হয়ত জায়গা ছেড়ে দিতে হতে পারে। অভিজ্ঞ উইঙ্গার আরিয়েন রবেন, ফ্র্যাংক রিবেরি অবশেষে এ বছর বায়ার্নের ক্যারিয়ার শেষ করতে যাচ্ছেন। এছাড়াও এই তালিকায় আরো কিছু বড় নাম আছে বলে ইঙ্গিত রয়েছে। ম্যাটস হামেলস, জেরোম বোয়াটেং সম্প্রতী জার্মান জাতীয় দল থেকে বাদ পড়েছেন। হার্নান্দেজ ও পাভার্ড দলে আসায় জাতীয় দলের অভিজ্ঞ এই দুই সতীর্থের বায়ার্নে টিকে থাকা কঠিন হয়ে গেল।
যদিও বর্তমানে হার্নান্দেজ হাঁটুর সমস্যায় ভুগছেন। এ্যাথলেটিকোর হয়ে ৯ ফেব্রুয়ারি থেকে মাঠের বাইরে রয়েছেন। ইনজুরির কারনে ফ্রান্সের সাম্প্রতীক আন্তর্জাতিক ম্যাচেও তিনি খেলতে পারেননি। বায়ার্ন জানিয়েছে মেডিকেল পরীক্ষায় কিছু সমস্যা দেখা দেয়ায় তার হাঁটুতে বুধবার অস্ত্রোপচার করা হয়েছে। তবে আগামী মৌসুমের আগে তার পুরোপুরি সুস্থতার ব্যপারে আশাবাদ ব্যক্ত করেছেন বায়ার্নের দলীয় চিকিৎসক হ্যান্স-উইলেম মুলার।
যুব দলের খেলোয়াড় হিসেবে ২০০৭ সালে এ্যাথলেটিকোতে নাম লিখিয়েছিলেন হার্নান্দেজ। ২০১৪ সালের এপ্রিলে সিনিয়র দলের হয়ে অভিষেক হবার পর এ পর্যন্ত খেলেছেন ১১০টি ম্যাচ। গত গ্রীষ্মে ফ্রান্সের বিশ্বকাপ জয়ী দলে তিনি অন্যতম মূল সদস্য ছিলেন।
হার্নান্দেজ বলেছেন, ‘এটা আমার ফুটবলীয় ক্যারিয়ারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। বায়ার্ন বিশ্বের অন্যতম সেরা ক্লাব। ভবিষ্যতে বায়ার্নের হয়ে যেকোন শিরোপা জয়ে প্রতিদ্বন্দ্বীতা করতে আমি প্রস্তুত আছি। এ্যাথলেটিকোর কোচ, খেলোয়াড় ও ভক্তদের আমি ধন্যবাদ জানাতে চাই। এ্যাথলেটিকো সবসময়ই আমার মনের মধ্যে থাকবে। তবে বায়ার্নের হয়ে পরবর্তী ধাপে এগিয়ে যাওয়াই এখন আমার মূল লক্ষ্য।’
বাসস/নীহা/১৩৩০/এমএইচসি