তৃতীয় ওয়ানডে জিতে সিরিজ জয় নিশ্চিত করলো অস্ট্রেলিয়া

201

আবুধাবি, ২৮ মার্চ ২০১৯ (বাসস) : দুই ম্যাচ বাকী রেখেই পাকিস্তানের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে জয় নিশ্চিত করলো অস্ট্রেলিয়া। গতরাতে আবু ধাবিতে সিরিজের তৃতীয় ওয়ানডেতে অসিরা ৮০ রানে হারিয়েছে পাকিস্তানকে। ফলে ৩-০ ব্যবধানে এগিয়ে থেকে সিরিজ জয় নিশ্চিত করে ফেলেছে অস্ট্রেলিয়া। প্রথম দুই ম্যাচ ৮ উইকেটে জিতেছিলো অসিরা।
সিরিজ জয় নিশ্চিত করার ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় অস্ট্রেলিয়া। তবে শুরুটা মোটেও ভালো হয়নি তাদের। ইনিংসের ষষ্ঠ বলেই ওপেনার উসমান খাজা শুন্য হাতে ফিরেন। তাকে আউট করেন পাকিস্তানের বাঁ-হাতি পেসার ইসমান শেনওয়ারি।
এরপর দ্বিতীয় উইকেটও দ্রুত হারায় অস্ট্রেলিয়া। তিন নম্বরে নেমে পাকিস্তানের আরেক বাঁ-হাতি পেসার জুনায়েদ খানের শিকার হয়ে ব্যক্তিগত ১৪ রানে থেমে যান শন মার্শ। ২০ রানে ২ উইকেট হারিয়ে ধুকঁতে থাকা অস্ট্রেলিয়াকে এরপর সামনের দিকে টেনে নিয়ে যান অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও পিটার হ্যান্ডসকম্ব।
পাকিস্তানের বোলারদের সর্তকতার সাথে মোকাবেলা করতে থাকেন ফিঞ্চ ও হ্যান্ডসকম্ব। বড় জুটি গড়ার লক্ষ্যে সাবধানী ছিলেন তারা। তাতে সফল হবার পথে হাটছিলেন ফিঞ্চ ও হ্যান্ডসকম্ব। কিন্তু তাদের পথে বাঁধা হয়ে দাড়ান পাকিস্তানের বাঁ-হাতি স্পিনার হারিস সোহেল। হ্যান্ডসকম্বকে ৪৭ রানে থামিয়ে এই জুটি ভাঙ্গেন সোহেল। এই জুটি ৮৪ রান করেন। এরপর নামের পাশে ১০ রান রেখে থামেন পাঁচ নম্বরে নামা মার্কাস স্টোয়িনিসও। তাই ১৪০ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় অস্ট্রেলিয়া।
তবে ব্যাট হাতে অবিচল ছিলেন প্রথম দুই ওয়ানডেতে ১১৬ ও অপরাজিত ১৫৩ রান করা ফিঞ্চ। টানা তৃতীয় সেঞ্চুরির স্বপ্ন অবশ্য তার পূরণ হয়নি। ৯০ রানে ফিঞ্চকে বিদায় দেন পাকিস্তানের ডান-হাতি স্পিনার ইয়াসির শাহ। ৫টি চার ও ১টি ছক্কায় ১৩৬ বল মোকাবেলা করেন ফিঞ্চ।
ফিঞ্চ ফিরে যাবার পর গ্লেন ম্যাক্সওয়েল ও উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি মাত্র ৩৮ বলে ৫০ রানের জুটি গড়ে অস্ট্রেলিয়াকে লড়াকু স্কোর এনে দেন। ৫০ ওভারে ৬ উইকেটে ২৬৬ রানের সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। ৮টি চার ও ১টি ছক্কায় ৫৫ বলে ৭১ রান করেন ম্যাক্সওয়েল। ক্যারি অপরাজিত থাকেন ২৫ রানে।
জবাবে ব্যাট হাতে নেমে শুরুতেই বিপদে পড়ে পাকিস্তান। ১৬ রানেই ৩ উইকেট হারিয়ে বসে পাকিস্তান। প্রতিপক্ষের হয়ে ৩ উইকেটই নেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। এরপর শোয়েব মালিককে নিয়ে প্রাথমিক ধাক্কা সামাল দেন ওপেনার ইমাম উল হক। গড়েন ৫৯ রানের জুটি। প্রাথমিক ধাক্কা সামাল দিতে পারলেও বড় ইনিংস খেলতে পারেননি ইমাম। থামেন ৪৬ রানে। ইমামের পর বিদায় নেন মালিকও। করেন ৩২ রান।
৯৬ রানে ৫ উইকেট হারিয়ে ম্যাচ হারের পথ দেখে ফেলে পাকিস্তান। এ অবস্থায় দলকে খেলায় ফেরানোর চেষ্টা করেন উমর আকমল ও ইমাদ ওয়াসিম। এই জুটিতে হাফ-সেঞ্চুরিও তুলে ফেলেন তারা। তবে এরপরই বিচ্ছিন্ন হন আকমল-ওয়াসিম। ব্যক্তিগত স্কোরও বড় করতে পারেননি আকমল-ওয়াসিম।
আকমল ৩৬ ও ওয়াসিম ৪৩ রান করে আউট হন। এরপর লোয়ার-অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতায় ১৮৬ রানে গুটিয়ে যায় পাকিস্তান। অস্ট্রেলিয়ার স্পিনার এডাম জাম্পা ৪টি ও কামিন্স ৩টি উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন কামিন্স।
দুবাইয়ে আগামীকাল অনুষ্ঠিত হবে সিরিজের চতুর্থ ওয়ানডে।
সংক্ষিপ্ত স্কোর :
অস্ট্রেলিয়া : ২৬৬/৬, ৫০ ওভার (ফিঞ্চ ৯০, ম্যাক্সওয়েল ৭১, ওয়াসিম ১/৩৫)।
পাকিস্তান : ১৮৬/১০, ৪৪.৪ ওভার (ইমাম ৪৬, ওয়াসিম ৪৩, জাম্পা ৪/৪৩)।
ফল : অস্ট্রেলিয়া ৮০ রানে জয়ী।
ম্যাচ সেরা : প্যাট কামিন্স (অস্ট্রেলিয়া)।
সিরিজ : পাঁচ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে অস্ট্রেলিয়া।