বাসস ক্রীড়া-১ : রাসেলের অলরাউন্ড নৈপুণ্যে টানা দ্বিতীয় জয় কলকাতার

268

বাসস ক্রীড়া-১
ক্রিকেট-আইপিএল
রাসেলের অলরাউন্ড নৈপুণ্যে টানা দ্বিতীয় জয় কলকাতার
কলকাতা, ২৮ মার্চ ২০১৯ (বাসস) : ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেলের অলরাউন্ড নৈপুণ্যে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। গতরাতে এবারের আসরের ষষ্ঠ ও নিজেদের দ্বিতীয় ম্যাচে কলকাতা ২৮ রানে হারিয়েছে কিংস ইলেভেন পাঞ্জাবকে। প্রথম ম্যাচে জিতলেও, দ্বিতীয়টিতে হেরে গেল পাঞ্জাব।
কলকাতার ইডেন গার্ডেন্সে টস জিতে ফিল্ডিং বেছে নেয় পাঞ্জাব। ব্যাট হাতে নেমে ৩৬ রানে দুই ওপেনারকে হারায় কলকাতা। অস্ট্রেলিয়ার ক্রিস লিন ১০ ও সুনীল নারাইন ২৪ রান করে আউট হন। এরপর মারমুখী মেজাজে রানের গতি বাড়াতে থাকেন রবিন উথাপ্পা ও নিতিশ রানা। মাত্র ৬৬ বল মোকাবেলা করে ১১০ রান যোগ করেন তারা। দু’জনই হাফ-সেঞ্চুরি তুলে নেন। রানা ২টি চার ও ৭টি ছক্কায় ৩৪ বলে ৬৩ রান করেন।
রানা ফিরে যাবার পর উথাপ্পার সাথে ক্রিজে যোগ দেন রাসেল। ক্রিজে গিয়েই ঝড় তোলেন এই ক্যারিবীয় অল-রাউন্ডার। চার-ছক্কায় দলের স্কোর ২শ অতিক্রম করেন তিনি। অবশ্য নিজের ইনিংসের শুরুতেই আউট হয়েছিলেন রাসেল। কিন্তু নো-বলে বেঁেচ গিয়ে শেষ পর্যন্ত ৩টি চার ও ৫টি ছক্কায় ১৭ বলে ৪৮ রান করেন তিনি। অন্যপ্রান্তে ৬টি চার ও ২টি ছক্কায় ৫০ বলে ৬৭ রানে অপরাজিত থাকেন উথাপ্পা। ফলে ৪ উইকেটে ২১৮ রানের বড় সংগ্রহ পায় কলকাতা।
জয়ের জন্য ২১৯ রানের বড় টার্গেটে খেলতে নেমে ৩৭ রানের মধ্যে দুই ওপেনার লোকেশ রাহুল ও ওয়েস্ট ইন্ডিজের বিধ্বংসী ব্যাটসম্যান ক্রিস গেইলকে হারায় পাঞ্জাব। রাহুল ১ ও গেইল ২০ রান করেন।
শুরুর ধাক্কাটা পরবর্তীতে আর কাটিয়ে উঠতে পারেননি পাঞ্জাব। তারপরও মিডল-অর্ডারে মায়াঙ্ক আগারওয়াল ও দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার জোড়া হাফ-সেঞ্চুরি করে দলকে লড়াইয়ে ফেরানোর চেষ্টা করেছিলেন। কিন্তু তাদের লড়াই বিফলে যায়। কারন ৪ উইকেটে ১৯০ রানের বেশি করতে পারেনি পাঞ্জাব। আগারওয়াল ৫৮ ও মিলার ৪০ বলে অপরাজিত ৫৯ রান করেন। কলকাতার রাসেল ২ উইকেট নিয়েও ম্যাচ সেরা হন।
বাসস/এএমটি/১২৩০/নীহা