জেলা প্রতিনিধিদের কর্মদক্ষতা বৃদ্ধিতে বাসস’র কর্মশালা

439

ঢাকা, ২৭ মার্চ, ২০১৯ (বাসস) : জেলা প্রতিনিধিদের কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস), জাতীয় বার্তা সংস্থা, আজ দিনব্যাপী এক কর্মশালার আয়োজন করেছে।
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ আজ বুধবার বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে (পিআইবি) এই কর্মশালার উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাসস-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ।
বাসস-এর ‘ন্যাশনাল ডেস্ক’-এর সম্পাদক অনুপ কুমার খাস্তগীরের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাসস-এর প্রধান বার্তা সম্পাদক (সিএনই) আনিসুর রহমান, পিরোজপুর প্রতিনিধি গৌতম চৌধুরী, মেহেরপুর প্রতিনিধি দিলরুবা খাতুন ও পীরগঞ্জ সংবাদদাতা এটিএম মাজহারুল ইসলাম।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বাসস-এর নগর সম্পাদক মধুসূদন মন্ডল ও প্রধান প্রতিবেদক তারেক আল নাসের।
কর্মশালায় বিভিন্ন পর্বে আলোচনা করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. মফিজুর রহমান, আনিসুর রহমান, অনুপ কুমার খাস্তগীর ও বাসস-এর অনলাইন ইনচার্জ মো. তানজিম আনোয়ার।
উদ্বোধনী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ তাঁর বক্তব্যে সমাজের প্রতি দায়িত্বশীল থেকে কাজ করার জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, ‘আপনাদের যথাযথভাবে কাজ করা এবং কাজে বৈচিত্র আনা উচিত। সমাজের মঙ্গলের জন্যই আপনাদের আরও অনুসন্ধানী প্রতিবেদন লেখা উচিত।’
তথ্যমন্ত্রী বলেন, একটি সংবাদ সংস্থার জন্য ‘সময়’ খুবই ‘গুরুত্বপূর্ণ’ এবং বর্তমান প্রতিযোগিতামূলক সময়ে এটা আরও গুরুত্বপূর্ণ। একজন প্রতিবেদক যদি দ্রুততার সাথে সংবাদ পাঠাতে ব্যর্থ হন, তাহলে এটা সংস্থা তথা পাঠকদের কাছে গুরুত্বহীন হয়ে পড়ে।
বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ তার বক্তব্যে নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের জন্য বাসস-এর প্রতিনিধিদের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, ‘বর্তমান সময়ের সাথে সামঞ্জস্য রেখে সবার কাজ করা উচিত। কিন্তু প্রতিবেদনের মানের ব্যাপারে কোন ছাড় দেয়া হবে না।’
পরে সমাপনী পর্বে, অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়। এসময় পিআইবি’র পরিচালক ইলিয়াস ভূঁইয়া ও বাসস-এর জ্যেষ্ঠ সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।