বাসস দেশ-৩৬ : রাজধানীতে চক্রাকার বাস সেবার উদ্বোধন

316

বাসস দেশ-৩৬
নগর-চক্রাকার-বাস
রাজধানীতে চক্রাকার বাস সেবার উদ্বোধন
ঢাকা, ২৭ মার্চ, ২০১৯ (বাসস) : যানজট নিরসন ও নগরীর জনগণের চলাচল স্বস্তিদায়ক করতে রাজধানীর ধানমন্ডি-নিউমার্কেট-আজিমপুর সড়ক পথে চক্রাকার বাসসেবা চালু করা হয়েছে।
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আজ বুধবার সকাল ১১টার দিকে কলাবাগান মাঠের সামনে এই সেবার উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।
প্রায় ১০ কিলোমিটার দৈর্ঘ্যরে এই চক্রাকার বাসসেবাটি পরিচালনা করবে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)।
ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন চক্রাকার বাস সার্ভিসের উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, বিআরটিসি’র ২০টি অত্যাধুনিক শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) বাস এই রুটে চলাচল করবে। ৩৬টি স্টপেজ থেকে টিকিট কেটে এই বাসে যাত্রীরা যাতায়াত করতে পারবেন।
তিনি বলেন, এই এসি বাস সেবা রাস্তায় শুধুমাত্র যাত্রীদের নিরাপত্তা ও শৃঙ্খলা নিশ্চিত করবে না, এটি ধানমন্ডি এলাকার যানজট নিরসনে ভূমিকা রাখবে।
মোহাম্মদ সাঈদ খোকন বলেন, গণপরিবহনে শৃঙ্খলা ও যাত্রীদের আরামদায়ক যাতায়াত নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা রয়েছে। তারই অংশ হিসেবে নগরে চক্রাকার এই বাস সার্ভিস চালু করা হয়েছে। ফলে সড়কে ব্যক্তিগত গাড়ির চাহিদা কমবে। ধানমন্ডি তথা মিরপুর রোডসহ আশপাশের সড়কগুলোয় যানজট কমবে।
ডিএসসিসি’র কর্মকর্তারা জানিয়েছেন, এই চক্রাকার বাসসেবার সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০ টাকা, সর্বোচ্চ ৩০ টাকা।
ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে বলেন, ‘জনগণ এখন অনেক সচেতন হয়েছে। প্রায় ৯৭ থেকে ৯৮ ভাগ মোটরসাইকেল চালক ও আরোহী এখন হেলমেট ব্যবহার করে। কিন্তু পরিবহন খাতে এখনও শৃঙ্খলা অনুপস্থিত রয়েছে।’
তিনি আশা প্রকাশ করে বলেন, ১৫ দিনের মধ্যে গণপরিবহনের শৃঙ্খলা ফেরাতে চাই।
বিআরটিসি’র কর্মকর্তরা জানিয়েছেন, চক্রাকার রুটের ৩৬টি স্থানে বাসস্টপেজ নির্ধারণ করা হয়েছে। এসব স্থানে যাত্রীদের জন্য থাকবে অস্থায়ী টিকিট কাউন্টার। টিকিট কিনে লাইনে দাঁড়িয়ে বাসে উঠতে হবে। রাস্তর দুই পাশেই বাস পাওয়া যাবে। এর মধ্যে পলাশী, নীলক্ষেত, আজিমপুর, নিউমার্কেট, সায়েন্সল্যাব, বলাকা সিনেমা হল, ঢাকা কলেজ, সায়েন্সল্যাব রুটে টিচার্স ট্রেনিং কলেজ, ধানমন্ডি ২ নম্বর রোডে পপুলার হাসপাতাল, সিটি কলেজ, সাত মসজিদ রোড (বিজিবি গেটের পাশে), সীমান্ত ব্যাংক যাত্রীছাউনি, সাত মসজিদ রোডে ইউল্যাব, মেডিনোভা হাসপাতাল, শংকর বাসস্ট্যান্ড, কবি নজরুল ইনস্টিটিউট ইন্টারসেকশন, কলাবাগান মাঠ, ধানমন্ডি ২৭ নম্বর এলাকায় নির্ধারিত স্থান রয়েছে।
বাসস/এমআরআই/অনুবাদ-এমএন/১৯৩০/-আসচৌ