বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ পালনে শিল্পকলা একাডেমির ২২ কর্মসূচি

420

ঢাকা, ২৭ মার্চ, ২০১৯ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন ও কার্যক্রম বাস্তবায়ন শুরু হয়েছে। ২০২০ সাল পর্যন্ত একাডেমির এই সব কার্যক্রম অব্যাহত থাকবে।
ইতোমধ্যে একাডেমির পক্ষ থেকে ৬৪টি জেলা শিল্পকলা একাডেমিকে বঙ্গবন্ধুর ওপর ৬৪টি নাটক নির্মাণ ও মঞ্চায়ন শুরু হয়েছে। বঙ্গবন্ধুকে নিয়ে ছবি আঁকার আর্টক্যাম্প করা হয়েছে ৫টি। ক্যাম্পে আঁকা ছবি নিয়ে বেশ কয়েকটি প্রদর্শনী সম্পন্ন হয়েছে। জেলা শিল্পকলা একাডেমিগুলোতে বঙ্গবন্ধুর ওপর লেখা ২ শতাধিক বইয়ের পাঠ কর্মসূচি শুরু হয়েছে। ‘মুজিব মানে মুক্তি’ নাটক নির্মাণ শেষে এ নাটকের শতাধিক প্রদর্শনী সম্পন্ন হয়েছে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বাসসকে এ সব তথ্য জানান। তিনি জানান, ‘জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে শিল্পযাত্রা’ শীর্ষক এই কার্যক্রম বাস্তবায়ন শুরু হয়েছে ২০১৭ সাল থেকে। মোট ২২টি কর্মসূচির পরিকল্পনা করে একাডেমি সংস্কৃতি মন্ত্রণালয়ে পেশ করা হয়। মন্ত্রণালয় যে কাজগুলোর অনুমোদন দিয়েছে তা বাস্তবায়ন করা হচ্ছে। ইতোমধ্যে ১৫টি কর্মসূচি বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। ২০২০ সাল পর্যন্ত এই কর্মসূচি পালন ও বাস্তবায়ন অব্যাহত থাকবে।
একাডেমি থেকে জানান হয়, আরও যে সব কর্মসূচি বাস্তবায়নের কাজ চলছে সেগুলো হচ্ছে- বঙ্গবন্ধুর ওপর ১০০টি শিশু নাটক নির্মাণ, যুব নাটক নির্মাণ, বড়দের নাটক নির্মাণ, বঙ্গবন্ধুর ওপর ৫টি স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র নির্মাণ, ৫টি তথ্যচিত্র নির্মাণ, চিত্রকর্মের এলবাম প্রকাশ, ২টি নৃত্যনাট্য নির্মাণ, ২টি যাত্রাপালা নিমার্ণ, ভাস্কর্য নির্মাণ।
এ ছাড়াও বঙ্গবন্ধুর ওপর ১০০টি কবিতা ও গান নিয়ে কোরিওগ্রাফি নির্মাণ, ১০টি গবেষণা গ্রন্থ প্রকাশ, ৬৪ জেলায় বঙ্গবন্ধু উৎসবের আয়োজন। ১০০টি পারফরমেন্স আর্ট নির্মাণ করা হবে এই কার্যক্রমের আওতায়। প্রকাশ করা হবে কয়েকটি সিডি।
লাকী জানান, দেশব্যাপী শিল্পকলা একাডেমির শাখা অফিসগুলোর তত্বাবধানে এই কার্যক্রমের বেশ কিছু বড় ইভেন্ট জেলা ও উপজেলায় ২০২০ সালের জানুয়ারি থেকে শুরু হবে। তিনি আরও জানান, একাডেমির পক্ষ থেকে প্রায় দেড় বছর আগে থেকেই অনেক কাজ শুরু হয়েছে। প্রতিমাসেই এই কর্মসূচির অধীনে নানা আয়োজন চলছে।