বাসস বাজেট-১৬ : ২০১৮-১৯ অর্থবছরের স্থানীয় সরকার,পল্লী উন্নয়নও সমবায় বিভাগে ৩১ হাজার ৩৬১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

207

বাসস বাজেট-১৬
বাজেট-স্থানীয় সরকার- বিভাগ
২০১৮-১৯ অর্থবছরের স্থানীয় সরকার,পল্লী উন্নয়নও সমবায় বিভাগে ৩১ হাজার ৩৬১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব
ঢাকা, ৭ জুন, ২০১৮ (বাসস) : ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে ৩১ হাজার ৩৬১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
জাতীয় সংসদে আজ বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেট বক্তৃতায় তিনি এ বরাদ্দের প্রস্তাব করেন।
অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় আরো বলেন, আগামী অর্থ বছরে কৃষি ও পল্লী উন্নয়নে সর্বোচ্চ ৫৮ হাজার ৯২৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এছাড়া স্থানীয় সরকার বিভাগে ২৯ হাজার ১৫৩ কোটি এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে ২ হাজার ২০৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেন।
তিনি বলেন, টেকসই উন্নয়নের অন্যতম প্রধান শর্ত হচ্ছে পল্লী এলাকার দারিদ্র বিমোচন। এই লক্ষ্যে ২০২১ সালের মধ্যে ৬০ লাখ পরিবারের ৩ কোটি মানুষ স্থায়ীভাবে দারিদ্রমুক্ত করা হবে।পল্লী এলাকায় একটি বাড়ি একটি খামার কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে ক্ষুদ্র সঞ্চয়কে উৎসাহিত করা হচ্ছে।
দেশের সাতটি বিভাগে পল্লী জনপদ নামে আধুনিক আবাসকি কার্যক্রম বাস্তবায়ন করা হবে উল্লেখ করে ,মন্ত্রী বলেন, সারাদেশে গ্রাম ও শহর এবং পৌর এলাকা সমূহে অর্থনৈতিক কর্মচাঞ্চল্য সৃষ্টি করতে সরকার অবকাঠামোগত উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখতে রাস্তা,ব্রিজ, কালভার্ট, নিরাপদ পানির উৎস ও ড্রেন নির্মাণ এবং পয়নিষ্কাশন সুবিধার সম্প্রসারণ করা হবে। ঢাকা শহরের যানজট ও জলাদ্ধতা নিরসনের উদ্যোগ নেয়া হয়েছে। এরমধ্যে ১৮৪টি গভীর নলকূপ স্থাপন এবং ভূউপরিস্থ পানির তিনটি শোধনাগার এবং ১ হাজার ২৯১ কিলোমিটার পানির লাইন নির্মাণ করা হবে। এরশধ্যে ঢাকা ওয়াসা ক্রাশ প্রোগামের মাধ্যমে ২৫ কিলোমিটার খাল পুন:খনন এবং ২৯০ কিলোমিটার ড্রেনেজের আবর্জনা অপসারণ করা হবে বলে মন্ত্রী বাজেট বক্তৃতায় উল্লেথ করেন।
তিনি বলেন, আগামী অর্থ বছরে কৃষি ও পল্লী উন্নয়নে সর্বোচ্চ ৫৮ হাজার ৯২৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
বাসস/এসএসজি/এমএআর/১৬৩৫/জেজেড