ট্রাম্পের সীমান্ত প্রাচীর নির্মাণে ১শ’ কোটি ডলার অনুমোদন পেন্টাগণের

246

ওয়াশিংটন, ২৬ মার্চ, ২০১৯ (বাসস ডেস্ক): পেন্টাগণের ভারপ্রাপ্ত প্রধান প্যাট্রিক শানাহান সোমবার বলেছেন, তিনি যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত বরাবর প্রাচীর নির্মাণে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চাওয়া একশ’ কোটি ডলার অনুমোদন দিয়েছেন। খবর এএফপি’র।
ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি সীমান্ত নিয়ে উদ্বেগের প্রেক্ষাপটে ট্রাম্পের জরুরি অবস্থা ঘোষণার প্রতি সমর্থনে ১৮ ফুট প্রস্থের (সাড়ে ৫ মিটার) ৫৭ মাইল দীর্ঘ (৯২ কিলোমিটার) প্রাচীর নির্মাণে পেন্টগনকে অনুরোধ জানিয়েছে। এ মেগা প্রকল্পের আওতায় সংশ্লিষ্ট বিভিন্ন রাস্তা নির্মাণ ও উন্নয়নের কাজ এবং এগুলোতে আলোর ব্যবস্থা করা হবে।
পেন্টগনের এক বিবৃতিতে বলা হয়, শানাহান ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি এবং কাস্টমস অ্যান্ড বোর্ডার পেট্রোলের সমর্থনে সর্বোচ্চ একশ’ কোটি ডলার ব্যয়ের পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের কাজ শুরু করতে মার্কিন সেনাবাহিনীর প্রকৌশল দলের কমান্ডার নির্বাচন করেছেন।
ফেডারেল আইন অনুযায়ী ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী এটি দেখভাল করেন। এ ব্যাপারে তিনি বলেন, ফেডারেল আইন প্রয়োগ সংস্থাগুলোর মাদক দমন কর্মসূচির আওতায় যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সীমান্ত বরাবর মাদক-পাচারের পথ বন্ধ করে দিতে বিভিন্ন রাস্তা ও প্রাচীর নির্মাণ এবং এগুলোতে আলোর ব্যবস্থা করতে প্রতিরক্ষা বিভাগকে কর্তৃত্ব দেয়া হয়েছে।
পেন্টাগনের খসড়া বাজেট কংগ্রেসে যাচাইয়ে শানাহানের উপস্থাপনের কথা থাকলেও এর মাত্র কয়েক ঘণ্টা আগে এই বিবৃতি দেয়া হলো।
সীমান্ত প্রাচীর নির্মাণে চাওয়া বাজেট দিতে কংগ্রেস অস্বীকার করায় হতাশ হয়ে ট্রাম্প আইনপ্রনেতাদের পাস কাটিয়ে এ মেগা প্রকল্পের তহবিলের বরাদ্দ পেতে গত মাসে জাতীয়ভাবে জরুরি অবস্থা ঘোষণা করেন।