রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ৩ লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা

238

ঢাকা, ৭ জুন, ২০১৮ (বাসস) : ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা।
এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাধ্যমে ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকার কর রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এই আয় আসবে মূলত আয়কর, ভ্যাট এবং আমদানি ও রফতানি শুল্ক থেকে।
রাজস্ব আয়ের এই লক্ষ্যমাত্রা বাস্তবসম্মত উল্লেখ করে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বাজেট বক্তৃতায় বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের জনবল ও কর্মপদ্ধতিতে ব্যাপক সংস্কার সাধন করা হয়েছে। অর্থনৈতিক কর্মকান্ড স্বাভাবিক অবস্থানে রয়েছে। কর পরিপালনের প্রবণতা দেশে বর্তমানে বেশ উচ্চমানের এবং এ প্রবণতা অব্যাহত রাখার মাধ্যমে এই লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব।
এনবিআরের প্রাক্কলিত রাজস্ব আয়ের মধ্যে আয়কর ও অন্যান্য প্রত্যক্ষ কর থেকে আসবে এক লাখ ২ হাজার ২০১ কোটি, আমদানি ও রফতানি শুল্ক থেকে ৩২ হাজার ৫৮৯ কোটি, ভ্যাট থেকে আসবে এক লাখ ১০ হাজার ৫৪৩ কোটি, সম্পূরক শুল্ক থেকে ৪৮ হাজার ৭৬৬ কোটি, আবগারি শুল্ক ২ হাজার ৯১ কোটি এবং টার্নওভার ট্যাক্স থেকে আসবে ১১ কোটি টাকা।
এনবিআর-বহির্ভূত কর ব্যবস্থা থেকে ৯ হাজার ৭২৭ কোটি এবং কর বহির্ভূত খাত থেকে রাজস্ব আহরিত হবে ৩৩ হাজার ৩৫২ কোটি টাকা। ঘাটতি ধরা হয়েছে ১ লাখ ২৫ হাজার ২৯৩ কোটি টাকা। এই ঘাটতি ব্যাংক ঋণ, বৈদেশিক ঋণ ও অনুদানের অর্থে মেটানো হবে।