বাসস ক্রীড়া-৮ : গেইলের হাত ধরে জয় দিয়ে শুরু পাঞ্জাবের

150

বাসস ক্রীড়া-৮
ক্রিকেট-আইপিএল
গেইলের হাত ধরে জয় দিয়ে শুরু পাঞ্জাবের
জয়পুর, ২৬ মার্চ, ২০১৯ (বাসস) : বিধ্বংসী ব্যাটসম্যান ক্রিস গেইলের ৪৭ বলে ৭৯ রানের সুবাদে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) শুভ সূচনা করলো কিংস ইলেভেন পাঞ্জাব। গতরাতে দ্বাদশ আসরের চতুর্থ ও নিজেদের প্রথম ম্যাচে পাঞ্জাব ১৪ রানে হারিয়েছে রাজস্থান রয়্যালসকে।
জয়পুরে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় রাজস্থান রয়্যালস। ব্যাট হাতে নেমে ইনিংসের শুরুতেই ৪ রানে ফিরে যান পাঞ্জাবের ওপেনার লোকেশ রাহুল। তবে অন্যপ্রান্তে রানের ফোয়ারা ফুটিয়েছেন গেইল। রাজস্থানের বোলারদের উপর তান্ডব চালিয়েছেন তিনি। তাকে অন্যপ্রান্ত দিয়ে স্ট্রাইক দিয়ে সঙ্গ দিয়েছেন মায়াঙ্ক আগারওয়াল ও সরফরাজ আহমেদ। আগারওয়াল ২২ রানে ফিরলেও সরফরাজকে নিয়ে রানের চাকা দ্রুতই ঘুড়াতে থাকেন গেইল। ফলে হাফ-সেঞ্চুরি তুলে সেঞ্চুরির পথেই যাচ্ছিলেন ব্যাটিং দানব গেইল। কিন্তু শেষ পর্যন্ত ৭৯ রানে থেমে যান তিনি। তার ইনিংসে ৮টি চার ও ৪টি ছক্কা ছিলো।
গেইল ফিরলেও ২৯ বলে অপরাজিত ৪৬ রান করে পাঞ্জাবকে ২০ ওভারে ৪ উইকেটে ১৮৪ রানের সংগ্রহ এনে দেন সরফরাজ। রাজস্থানের ইংল্যান্ডের খেলোয়াড় বেন স্টোকস ৪৮ রানে ২ উইকেট নেন।
জবাবে ইনিংসের শুরুটা দুর্দান্তই ছিলো রাজস্থান রয়্যালসের। দুই ওপেনার আজিঙ্কা রাহানে ও ইংল্যান্ডের জশ বাটলার ৪৯ বলে ৭৮ রান যোগ করেন। এরমধ্যে ২০ বলে ২৭ রান করে আউট হন অধিনায়ক রাহানে।
এরপর দলের স্কোর শতরানে পৌছে দিয়ে থেমে যান বাটলার। ১০টি চার ও ২টি ছক্কায় ৪৩ বলে ৬৯ রান করেন তিনি। দলীয় ১০৮ রানে বাটলারের বিদায়ের পর সানজু স্যামসন এবং অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ও বল টেম্পারিং-এর কারনে আন্তর্জাতিক ক্রিকেটে এখনও নিষিদ্ধ থাকা স্টিভেন স্মিথ দলের হাল ধরেন।
কিন্তু দলীয় ১৪৮ রানে স্মিথ ও ১৫০ রানে স্যামসনকে শিকার করে পাঞ্জাবকে দুর্দান্তভাবে ম্যাচে ফেরান ইংল্যান্ডের বাঁ-হাতি পেসার স্যাম কারান। স্যামসন ৩০ ও স্মিথ ২০ রান করেন। এই দু’ব্যাটসম্যানের বিদায়ের পর বাকী ৩ ওভারে ৫ উইকেট হারিয়ে মাত্র ২০ রান তুলে ম্যাচ হারে রাজস্থান। অর্থাৎ ৯ উইকেটে ১৭০ রান করে রাজস্থান। কারান, আফগানিস্তানের মুজিব উর রহমান ও রাজপুত ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন পাঞ্জাবের গেইল।
বাসস/এএমটি/১২৫৫/নীহা