বাসস দেশ-৪৬ : ২৫ মার্চকে ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’ ঘোষণার দাবি আওয়ামী লীগের

466

বাসস দেশ-৪৬
পররাষ্ট্র প্রতিমন্ত্রী-সেমিনার
২৫ মার্চকে ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’ ঘোষণার দাবি আওয়ামী লীগের
ঢাকা, ২৫ মার্চ, ২০১৯ (বাসস) : আওয়ামী লীগ ২৫ মার্চকে ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’ ঘোষণার দাবি জানিয়েছে।
আজ সোমবার রাজধানীর একটি হোটেলে ‘১৯৭১ সালে বাংলাদেশের গণহত্যা : জবাবদিহিতা ও স্বীকৃতি’ শীর্ষক এক সেমিনারে এ দাবি জানানো হয়।
আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটি এ সেমিনারের আয়োজন করে।
আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও উপ-কমিটির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রদূত মোহাম্মদ জমিরের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন উপকমিটির সদস্য সচিব ও আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ। সেমিনারে ‘১৯৭১’র জেনোসাইড : এ ক্রিড ফর জাস্টিস’শিরোনামে ১৯৭১ সালে বাংলাদেশের গণহত্যার ওপর একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।
সেমিনারে আওয়ামী লীগের প্রেসডিয়াম সদস্য লে কর্নেল (অব:) ফারুক খান, দলের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, ডেইলি অবজারভারের সম্পাদক ইকবাল সোবহান চৌধুরীসহ ৫০ টি দেশের কূটনীতিক ও আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বক্তারা বলেন, বিশ্বের বুকে পরবর্তীতে যেনো কোন শাসক গোষ্ঠী এমন গণহত্যার সাহস না পায় সে জন্য ২৫ মার্চ দিনটির স্বীকৃতি এবং হত্যাকারীদের বিচার হওয়া জরুরি।
১৯৭১ সালে অক্সফামের হয়ে বাংলাদেশের শরণার্থী নিয়ে কাজ করা ব্যক্তিত্ব ব্রিটিশ নাগরিক জুলিয়ান ফ্রান্সিস মুক্তিযুদ্ধকালীন গণহত্যার ভয়াবহতা তুলে ধরে বলেন,‘আমি কখনো ১৯৭১ সালকে ভুলতে পারব না। এখনো মাঝে মধ্যে ভোর বেলা দুঃস্বপ্ন দেখে ঘুম ভেঙে যায়। আমি দেখি, বাংলাদেশের শরণার্থী শিবিরে আছি আমি এবং আমার হাতে একটি শিশুর লাশ।’
তিনি বলেন,‘প্রতি বছর মার্চ এবং ডিসেম্বর মাসে আমাকে ১৯৭১ সালে বাংলাদেশে চলা মুক্তিযুদ্ধ সম্পর্কে লিখতে বলা হয়। আমার পরিচিত মানুষ বা এদেশ থেকে অনেকেই বলেন লেখার জন্য। কিন্তু আমি কি লিখব? একই কথা কি বারবার লেখা যায়? আসলে একই কথা বারবার লিখতে হয়। বারবার জানাতে হয়। পরিকল্পনা কমিশনের এক ওয়ার্কশপে আমি বলেছিলাম, বাংলাদেশের বর্তমান জনসংখ্যার ৭৬ ভাগ ১৯৭১ সালের পর জন্মগ্রহণ করেছে। তাই বারবার সত্য ইতিহাস তুলে ধরে এই মানুষদের স্মরণ করানো গুরুত্বপূর্ণ।
তিনি বলেন,মার্চ মাসের ২৫ তারিখকে আন্তর্জাতিকভাবে গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য এখনই পদক্ষেপ নেয়ার উপযুক্ত সময় ।
প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফারহাদের সঞ্চালনায় অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ‘২৫মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে ঘোষণা সম্ভব নয়, যদি আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি না দেয়। আমরা আশা করছি, তারা আমাদের পাশে থাকবে।’
বাংলাদেশে সরকার পরিবর্তন হলে গণহত্যার স্বীকৃতি আদায়ের চেষ্টায় ভাটা পড়ে বলেও তিনি উল্লেখ করেন।
বাসস/সবি/জেডআরএম/২১৪৫/কেকে