বাসস দেশ-৪২ : গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে সোচ্চার হতে হবে : মোজাফফর হোসেন পল্টু

494

বাসস দেশ-৪২
গণহত্যা দিবস- আলোচনা
গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে সোচ্চার হতে হবে : মোজাফফর হোসেন পল্টু
ঢাকা, ২৫ মার্চ, ২০১৯ (বাসস) : ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে পালনের লক্ষ্যে বাংলাদেশের বন্ধু রাষ্ট্রগুলোর সমর্থন ও সহযোগিতা আদায়ের জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে। এ ব্যাপারে সবাইকে আরো সোচ্চার হতে হবে।
আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য এবং যুব ও ক্রীড়া বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান মোজাফ্ফর হোসেন পল্টু আজ সোমবার সকালে বাংলাদেশ প্রেস কাউন্সিল মিলনায়তনে অনুষ্ঠিত ‘রক্তাক্ত ২৫ মার্চ ও একাত্তরের গণহত্যা’ শীর্ষক আলোচনা সভায় এ আহবান জানান।
বঙ্গবন্ধু গবেষণা পরিষদের সভাপতি লায়ন মো. গনি মিয়া বাবুলের সভাপতিত্বে এ আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির উপদেষ্টা বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, মুক্তিযোদ্ধা ইসমত কাদির গামা, সাংবাদিক মফিদা আকবর, স্বাধীনতা পরিষদের সভাপতি জিন্নাত আলী খান জিন্নাহ, জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল প্রমুখ। মূল বক্তব্য উপস্থাপন করেন মো. গনি মিয়া বাবুল।
অনুষ্ঠানের শুরুতেই ২৫ মার্চের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে ১ মিনিট নিরবতা পালন করা হয়।
মোজাফ্ফর হোসেন পল্টু বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ দিবাগত মধ্যরাতে পাকিস্তানী হানাদার বাহিনী পূর্ব পরিকল্পিত অপারেশন সার্চলাইটের নীলনকশা অনুযায়ী বাঙালিদের কণ্ঠ চিরদিনের জন্য স্তব্ধ করে দেয়ার লক্ষ্যে ঢাকার রাজারবাগ পুলিশ লাইন, ঢাকা বিশ্ববিদ্যালয়, কমলাপুর, সদরঘাট প্রভৃতি এলাকায় নিরস্ত্র ও ঘুমন্ত মানুষের ওপর অত্যাধুনিক অস্ত্র নিয়ে ঝাঁপিয়ে পড়ে এবং ইতিহাসের নিকৃষ্টতম গণহত্যা শুরু করে।
বাসস/সবি/এমএআর/২০৪৭/কেএমকে