বাসস ক্রীড়া-৭ : প্রথমবারের মত শ্রীলংকাকে হোয়াইটওয়াশ করলো দক্ষিণ আফিকা

144

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-টি-২০
প্রথমবারের মত শ্রীলংকাকে হোয়াইটওয়াশ করলো দক্ষিণ আফিকা
জোহানেসবার্গ, ২৫ মার্চ ২০১৯ (বাসস) : টি-২০ ক্রিকেটে প্রথমবারের মত শ্রীলংকাকে হোয়াইটওয়াশ করলো দক্ষিণ আফ্রিকা। গতরাতে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে প্রোটিয়ারা বৃষ্টি আইনে ৪৫ রানে হারায় লংকানদের। ফলে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতে নেয় দক্ষিণ আফ্রিকা।
জোহানেসবার্গে টস জিতে প্রথমে ফিল্ডিং করতে নামে শ্রীলংকা। নামের পাশে ১৫ রান রেখে প্রথম ব্যাটম্যান হিসেবে সাজঘরে ফিরেন ওপেনার আইডেন মার্করাম। তবে দ্বিতীয় উইকেটে দুর্দান্ত একটি জুটি গড়েন রেজা হেনড্রিক্স ও ডোয়াইন প্রিটোরিয়াস। মারমুখী মেজাজেই রান তুলেন তারা। এতে দলীয় স্কোর শতরানে পৌছে যায়। এসময় হাফ-সেঞ্চুরির স্বাদ নেন দু’জনই।
৮টি চার ও ২টি ছক্কায় ৫২ বলে ৬৬ রান করে আউট হন হেনড্রিক্স। প্রিটোরিয়াসের সাথে ৫৫ বলে ৯০ রান যোগ করেন হেনড্রিক্স। দলকে বড় সংগ্রহ দিয়েই মাঠ ছাড়েন প্রিটোরিয়াস। ৭টি চার ও ৩টি ছক্কায় ৪২ বলে অপরাজিত ৭৭ রান করেন। তার সঙ্গী অধিনায়ক জেপি ডুমিনি ১৪ বলে ঝড়ো ৩৪ রান করেন। তার ইনিংসে ২টি চার ও ৩টি ছক্কা ছিলো। তৃতীয় উইকেটে ৩০ বলে অপরাজিত ৭১ রান করেন প্রিটোরিয়াস ও ডুমিনি। ২০ ওভারে ২ উইকেটে ১৯৮ রানের সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা।
জবাবে ১৯৮ রানের লক্ষ্যে ব্যাটসম্যানদের ব্যর্থতায় ১১.১ ওভারে ৬ উইকেটে ১১১ রান তুললে পরাজয় প্রায় নিশ্চিত হয় শ্রীলংকার। এরপর বৃষ্টি নামলে ১৭ ওভারে জয়ের জন্য ১৮৩ রানের টার্গেট পায় তারা। অর্থাৎ ঐসময় ৩৫ বলে ৭২ রান দরকার ছিল শ্রীলংকার। শেষ পর্যন্ত ১৩৭ রানে গুটিয়ে যায় লংকানরা। ওপেনার নিরোশান ডিকবেলা ২২ বলে ৩৮ ও ইসুরু উদানা ২৩ বলে ৩৬ রান করেন। দক্ষিণ আফ্রিকার আন্দিলে ফেলুকুওয়াও ২৪ রানে ৪ উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকার ডোয়াইন প্রিটোরিয়াস ও সিরিজ সেরা হন রেজা হেনড্রিক্স।
সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিল শ্রীলংকা। পাঁচ ম্যাচের সিরিজ ৫-০ ব্যবধানে জিতে দক্ষিণ আফ্রিকা।
সংক্ষিপ্ত স্কোর :
দক্ষিণ আফ্রিকা : ১৯৮/২, ২০ ওভার (প্রিটোরিয়াস ৭৭*, হেনড্রিক্স ৬৬, ভান্দারসে ১/৩৫)।
শ্রীলংকা : ১৩৭/১০, ১৫.৪ ওভার (ডিকবেলা ৩৮, উদানা ৩৬, ফেলুকুওয়াও ৪/২৪)।
ফল : দক্ষিণ আফ্রিকা বৃষ্টি আইনে ৪৫ রানে জয়ী।
ম্যাচ সেরা : ডোয়াইন প্রিটোরিয়াস (দক্ষিণ আফ্রিকা)।
সিরিজ সেরা : রেজা হেনড্রিক্স (দক্ষিণ আফ্রিকা)।
সিরিজ : তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতলো দক্ষিণ আফ্রিকা।
বাসস/এএমটি/১৩৪৫/নীহা