বাসস ক্রীড়া-৫ : চাইনিজ সরকারের সাথে ইতালিয়ান ফুটবল ফেডারেশনের চুক্তি

165

বাসস ক্রীড়া-৫
ফুটবল-চুক্তি
চাইনিজ সরকারের সাথে ইতালিয়ান ফুটবল ফেডারেশনের চুক্তি
রোম, ২৫ মার্চ ২০১৯ (বাসস) : ইতালি ও চায়নার মধ্যে ফুটবলীয় বন্ধন আরো সুদৃঢ় করা লক্ষ্যে চাইনিজ সরকারের সাথে ইতালিয়ান ফুটবল ফেডারেশনের (এফআইজিসি) একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
রোমে অবস্থিত এফআইজিসির সদর দপ্তরে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে চায়নায় ফুটবলকে আরো এগিয়ে নিয়ে যেতে যেমন ইতালির সহযোগিতা চাওয়া হয়েছে তেমনি এশিয়ান সুপারপাওয়ার হিসেবে চায়নাতেও ইতালিয়ান ফুটবলের ঐতিহ্য ছড়িয়ে দেবার ব্যপারে কাজ করার আশ্বাস দেয়া হয়।
চায়না মিডিয়া গ্রুপ প্রধান শেন হাইশিয়ংয়ের সাথে সাক্ষাতের পর এফআইজিসির সভাপতি গ্যাব্রিয়েল গারভিনা বলেছেন, ‘এটা একটি ঐতিহাসিক আলোচনা ছিল যেখানে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় প্রাধান্য পেয়েছে। কোচদের কল্যাণে ইতালিয়ান ফুটবল বর্তমানে চায়নায় বেশ সমাদৃত হয়েছে। খেলোয়াড় ও বিভিন্ন দল এখন ইতালির ফুটবল সম্পর্কে অনেক কিছুই জানে। আমরা এখানে দু’দেশের ফুটবল শিল্পকে ছড়িয়ে দিতে চাই।’
চুক্তিতে আরো বলা হয়েছে উভয় দেশের সংষ্কৃতি-কৃষ্টি বিনিময়, স্পোর্টস মেডিসিনে সহযোগিতা করা, ভিএআর প্রযুক্তি নিয়ে ট্রেনিংয়ের ব্যবস্থা করা, খেলোয়াড় কোচ বিনিময় এবং সর্বোপরি মার্কেটিং ও কমিউনিকেশনে দু’দেশের মধ্যে সমঝোতার পথ তৈরী করতে হবে। গারভিনা আরো বলেছেন, ‘ফুটবল আরো একবার প্রমান করলো ভিন্ন সংষ্কৃতির দুই দেশের মধ্যে কিভাবে সেতুবন্ধন তৈরী করা যায়। ইতালিকে চায়না ও চায়নাকে ইতালির কাছাকাছি নিয়ে যাবার জন্য আমাদের সবাইকে আরো বেশী সচেষ্ট হতে হবে।’
সব মিলিয়ে আগামী তিন বছরের মধ্যে ইতালিয়ান সিরি-এ’র লিগের কিংবা ইতালিয়ান সুপার কাপ, ইতালিয়ান কাপের ম্যাচ চায়নায় অনুষ্ঠিত হলে তাতে অবাক হবার কিছু থাকবে না। ইতোমধ্যেই চলতি মাসের শুরুতে ইতালিয়ান বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক ফ্যাবিও ক্যানাভারোকে চাইনিজ জাতীয় দলের কোচের দায়িত্ব দেয়া হয়েছে।
বাসস/নীহা/১৩৪০/এএমটি