বাসস ক্রীড়া-৪ : এ্যাশেজের জন্য সাবেক ইংলিশ বোলিং কোচ কুলেকে নিয়োগ দিল অস্ট্রেলিয়া

152

বাসস ক্রীড়া-৪
ক্রিকেট-কোচ
এ্যাশেজের জন্য সাবেক ইংলিশ বোলিং কোচ কুলেকে নিয়োগ দিল অস্ট্রেলিয়া
সিডনি, ২৫ মার্চ ২০১৯ (বাসস) : আসন্ন এ্যাশেজ সিরিজের জন্য ইংল্যান্ডের সাবেক বোলিং কোচ ট্রয় কুলেকে নিয়োগ দিয়েছে অস্ট্রেলিয়া। ১৮ বছরের ইতিহাসে প্রথমবারের মত ঘরের বাইরে এ্যাশেজ সিরিজ জেতার লক্ষ্য নিয়েই এবার মাঠে নামতে বদ্ধপরিকর ক্রিকেট অস্ট্রেলিয়া।
এদিকে তাসমানিয়ার সাবেক প্রধান কোচ ও ওয়েস্টার্ন ওয়ারিয়র্সে জাতীয় দলের কোচ জাস্টিন ল্যাঙ্গারের সহকারী হিসেবে কাজ করা এ্যাডাম গ্রিফিথকে ইংল্যান্ডে বিশ্বকাপ দলের বোলিং কোচের দায়িত্ব দেয়া হয়েছে।
ফেব্রুয়ারিতে আরেক সাবেক ইংলিশ বোলিং কোচ ডেভিড সাকার চলে যাওয়ায় এই পদ শুন্য ছিল। তাসমানিয়ার কুলে ২০০৫ সালে ঘরের মাঠে ইংল্যান্ডের ঐতিহাসিক এ্যাশেজ সিরিজ জয়ে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। সম্প্রতী তিনি ভারতের বিপক্ষে এ্যাওয়ে ওয়ানডে সিরিজ জয়ে অস্ট্রেলিয়ান বোলারদের সাথে কাজ করেছেন। পাকিস্তানের বিপক্ষে সীমিত ওভারের সিরিজের জন্য কুলে বর্তমানে অস্ট্রেলিয়া দলের সাথে সংযুক্ত আরব আমিরাত সফরে রয়েছেন।
ক্রিকেট অস্ট্রেলিয়ার টিম পারফরমেন্স ম্যানজোর বেলিন্ডা ক্লার্ক বলেছেন, কুলে ও গ্রিফিথ তাদের অভিজ্ঞতার ভান্ডার দিয়ে দলকে সমৃদ্ধ করতে সহযোগিতা করবে। তিনি বলেন, ‘অস্ট্রেলিয়ান ক্রিকেটে কোচের প্রয়োজন ছিল। এজন্য আমরা বেশ কয়েকজন যোগ্য প্রার্থীর আবেদনও পেয়েছিলাম। যাচাই-বাছাইয়ের পর ট্রয় ও এ্যাডামই অন্যদের ছাড়িয়ে নিজেদের যোগ্যতা নিশ্চিত করেছেন। দু’জনেরই কোচিংয়ে বিশাল অভিজ্ঞতা রয়েছে। আসন্ন টুর্নামেন্টগুলোতে দলের সর্বোচ্চ প্রস্তুতিতে তাদের অভিজ্ঞতা আমাদেরকে দারুনভাবে সহায়তা করবে বলেই আমাদের বিশ্বাস।’
বিশ্বকাপের জন্য ব্যাটিং কোচ হিসেবে গত মাসে নিয়োগ পেয়েছেন সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং। এছাড়া টেস্ট দলের ব্যাটিং কোচ হিসেবে আগে থেকেই আছেন ইংল্যান্ডের সাবেক খেলোয়াড় গ্র্যায়েম হিক।
আগামী ৩০ মে থেকে ১৪ জুলাই ইংল্যান্ডে অনুষ্ঠিত হবে আইসিসি বিশ্বকাপ। পাঁচ ম্যাচের এ্যাশেজ টেস্ট সিরিজ আগস্ট-সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে।
বাসস/নীহা/১৩৩০/এএমটি