বাসস দেশ-৩৮ : চট্টগ্রামে ২৮ ও ২৯ মার্চ আন্তর্জাতিক সুফি উৎসব

552

বাসস দেশ-৩৮
আন্তর্জাতিক সুফি উৎসব
চট্টগ্রামে ২৮ ও ২৯ মার্চ আন্তর্জাতিক সুফি উৎসব
চট্টগ্রাম, ২৪ মার্চ, ২০১৯ (বাসস) : ‘জীবনের জন্য সংগীত’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে চট্টগ্রামে তৃতীয় আন্তর্জাতিক সুফি উৎসব অনুষ্ঠিত হবে ২৮ ও ২৯ মার্চ। ভারত, ইরান, মিশর, নেপালের ৪১ জন ও বাংলাদেশের ৫০ জন সুফি ও লোকসংগীত শিল্পী সঙ্গীত পরিবেশন করবেন। চট্টগ্রাম নগরীর এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম মাঠে এ উৎসব অনুষ্ঠিত হবে ।
আজ রোববার দুপুরে চসিকের কেবি আবদুচ সাত্তার মিলনায়তনে আন্তর্জাতিক সুফি উৎসবের সংবাদ সম্মেলনে আয়োজকরা এসব তথ্য জানান।
চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) অংশীদারিত্বে, সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় ও হাটখোলা ফাউন্ডেশনের উদ্যোগে এ উৎসবের আয়োজন করা হচ্ছে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ২৮ মার্চ বিকেল সাড়ে ৩টায় ঢোল বাদনের মধ্য দিয়ে উৎসবের উদ্বোধন হবে। বিকেল ৫টায় শুরু হবে সুফি ও লোক উৎসবের মূল পর্ব। ২৯ মার্চ বিকেল সাড়ে ৩টা থেকে এক ঘণ্টার সমাপনী অনুষ্ঠানের পর ভারতীয় সুফি শিল্পী কবিতা শেঠ, মিশরের মোহাম্মদ গারেব (তানুরা নৃত্য), শিল্পী হাসান সিহাবী, ফারজানা করিম ও তার দল, দীপঙ্কর দে’র পরিবেশনা থাকবে।
সংবাদ সম্মেলনে সভাপতির বক্তব্যে সিটি মেয়র আ. জ. ম. নাছির উদ্দীন বলেন, ‘উন্নত বাংলাদেশ গড়ার সঙ্গে সঙ্গে সংস্কৃতিমনা, অসাম্প্রদায়িক ও মানবিক বাংলাদেশ বিনির্মাণও জরুরি। সে জন্য চট্টগ্রামেও সংস্কৃতি চর্চার একটি বাতাবরণ তৈরি করা প্রয়োজন।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেনÑ সুফি উৎসব উদযাপন পরিষদের সচিব ইউসুফ মোহাম্মদ, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শুকলাল দাশ প্রমুখ।
বাসস/ডিবি/এমএআর/২১০১/জেহক