বাসস দেশ-২৮ : শিশু অধিকার প্রতিষ্ঠায় বিশেষায়িত কমিশন ও ন্যায়পাল গঠনের আহ্বান

399

বাসস দেশ-২৮
শিশুÑন্যায়পাল
শিশু অধিকার প্রতিষ্ঠায় বিশেষায়িত কমিশন ও ন্যায়পাল গঠনের আহ্বান
ঢাকা, ২৪ মার্চ, ২০১৯ (বাসস) : রাজধানীতে আয়োজিত এক পরামর্শ সভায় বক্তারা শিশু অধিকার প্রতিষ্ঠায় বিশেষায়িত কমিশন ও ন্যায়পাল গঠনের আহ্বান জানিয়েছে।
আজ ব্র্যাক সেন্টারে আয়োজিত ‘শিশু অধিকার : শিশু ন্যায়পাল নিয়োগ’ বিষয়ে অংশীজনদের সঙ্গে পরামর্শসভায় তারা এ আহবান জানান।
জাতীয় মানবাধিকার কমিশন (এনএইচআরসি) এবং ব্র্যাকের যৌথ উদ্যোগে এনএইচআরসি’র চেয়ারপারসন কাজী রেজাউল হকের সঞ্চালনায় পরামর্শসভায় স্বাগত বক্তব্য রাখেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উর্ধ্বতন সচিব জুয়েনা আজিজ,মহিলা ও শিশু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব লায়লা জেসমিন, ব্র্যাকের অ্যাডভোকেসি,টেকনোলজি এবং পার্টনারশিপ প্রোগ্রামের পরিচালক কেএএম মোরশেদ, ব্র্যাক শিক্ষা কর্মসূচির পরিচালক শফিকুল ইসলাম। অংশীজনদের (স্টেকহোল্ডার) মধ্যে উপস্থিত ছিলেন সেভ দ্য চিলড্রেন, আন্তর্জাতিক অভিবাসী সংস্থা, প্ল্যান ইন্টারন্যাশনালসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা।
বক্তারা বলেন, জাতিসংঘ সনদের পরিবীক্ষণ ও বাস্তবায়ন নীতি এবং জাতীয় কর্মপরিকল্পনায় শিশু অধিকার কল্যাণ কার্যক্রম বজায় রাখার জন্য শিশুদের জন্য নিয়োজিত ন্যায়পাল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
তারা বলেন,বিশ্বব্যাপী পরিবর্তিত চাহিদা এবং শিশু অধিকার বিষয়ক জাতিসংঘ কমিটির (ইউএনসিআরসি) সুপারিশের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সরকার ১৯৯৪ সালে গৃহীত জাতীয় শিশু নীতি হালনাগাদ করে শিশুদের বর্তমান ও ভবিষ্যতের নির্মাণে সুদূরপ্রসারী লক্ষ্য অর্জনের জন্য জাতীয় শিশু নীতি ২০১১ প্রণীত হয়।
বাসস/সবি/এসএস/১৮৪৫/-কেকে