বাসস দেশ-১৭ : গণহত্যা দিবসে জাতীয় কর্মসূচি

107

বাসস দেশ-১৭
গণহত্যা দিবস-কর্মসূচি
গণহত্যা দিবসে জাতীয় কর্মসূচি
ঢাকা, ২৪ মার্চ, ২০১৯ (বাসস) : আগামীকাল গণহত্যা দিবস উপলক্ষে জাতীয় পর্যায়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
এ উপলক্ষে আগামীকাল রাত ৯টা থেকে ৯ টা ১ মিনিট পর্যন্ত ১ মিনিটের জন্য জরুরি স্থাপনা ও চলমান যানবাহন ব্যতীত সারাদেশে প্রতীকী ব্ল্যাকআউট কর্মসূচি বাস্তবায়ন করা হবে।
গণহত্যা দিবসে স্কুল, কলেজ ও মাদ্রাসাসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিশিষ্ট ব্যক্তি/বীর মুক্তিযোদ্ধাদের অংশগ্রহণে গণহত্যার ওপর স্মৃতিচারণ ও আলোচনা সভার আয়োজন করা হবে।
দিবসটি উপলক্ষে চলচ্চিত্র অধিদপ্তর চত্ত্বরে গণহত্যার ওপর দুর্লভ আলোকচিত্র ও প্রামাণ্যচিত্র ‘একাত্তরের বধ্যভূমি’ প্রদর্শন করা হবে। তথ্য মন্ত্রণালয়, তথ্য অধিদফতর, গণযোগাযোগ অধিদপ্তর, বিটিভি ও বাংলাদেশ বেতার এ প্রদর্শনী বাস্তবায়ন করবে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে গণহত্যার ওপর দুর্লভ আলোকচিত্র/প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হবে।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী প্রদান করেছেন। দিবসের তাৎপর্য তুলে ধরে এদিন সংবাদপত্রসমূহে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে।
১৯৭১ সালের ২৫ মার্চ রাতে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে আগামীকাল বাদ জোহর দেশের সকল মসজিদে বিশেষ মোনাজাত ও অন্যান্য উপাসনালয়গুলোতে সুবিধাজনক সময়ে প্রার্থনার আয়োজন করা হবে।
কেন্দ্রীয়ভাবে এবং সকল জেলা ও উপজেলায় ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হবে। এছাড়া সারাদেশে গণহত্যা ও মুক্তিযুদ্ধ বিষয়ক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
বাসস/তবি/কেসি/-১৭৩০/-কেজিএ