বাসস ক্রীড়া-১ : য় দিয়ে ইউরো ২০২০ বাছাইপর্ব শুরু করলো ইতালি

117

বাসস ক্রীড়া-১
ফুটবল-ইউরো ২০২০
জয় দিয়ে ইউরো ২০২০ বাছাইপর্ব শুরু করলো ইতালি
উদিনে (ইতালি), ২৪ মার্চ ২০১৯ (বাসস) : জয় দিয়ে ইউরো ২০২০ ফুটবল বাছাই পর্ব শুরু করলো ইতালি। গত রাতে নিজ মাঠে অনুষ্ঠিত ম্যাচে ইতালি ২-০ গোলে ফিনল্যান্ডকে পরাজিত করে। পর্বে পুনর্গঠিত ইতালির হয়ে গোল দু’টি করেছেন নিকো বারেলা ও মোয়েস কিন।
ম্যাচের ৭ মিনিটে ২২ বছর বয়সী মিডফিল্ডার বারেলার গোলে এগিয়ে যায় ইতালি। ৭৪ মিনিটে আজ্জুরিদের জয় নিশ্চিত করেন ১৯ বছর বয়সী কিন। এটি ছিল জুভেন্টাস স্ট্রাইকার কিনের ইতালির হয়ে প্রথম মূল একাদশে খেলা। ইতালির উত্তর-পূর্বাঞ্চলীয় শহর উদিনের স্তাদিও ফ্রিউলিতে এই দুই গোলেই ইতালির জয় নিশ্চিত হয়।
ম্যাচ শেষে ইতালিয়ান কোচ রবার্তো মানচিনি বলেন, ‘ম্যাচটা ততটা সহজ ছিল না। কারণ তারা দারুণভাবে আমাদের প্রতিহত করেছে। আমাদের কৌশল বুঝে তারা ম্যাচের পরিকল্পনা পরিবর্তন করেছেন। পাঁচ জন ডিফেন্ডারের বিপক্ষে আমাদের গোল আদায় করাটা কঠিন হয়ে পড়েছিল। এর আগে শুরুতে আমরা কয়েকটি ভুল করেছি। কিন্তু দ্বিতীয়ার্ধে অনেক ভাল খেলে বেশ কয়েকটি সুযোগ সৃষ্টি করেছি। কিনের মধ্যে এগিয়ে যাবার সব ধরনের যোগ্যতা রয়েছে। এখন সব কিছুই নির্ভর করছে তার নিজের ওপড়। তাকে আরো পরিশ্রম করতে হবে।’
নিজেদের ৬০ বছরের ফুটবল ইতিহাসে প্রথমবারের মত বিশ্বকাপের মূল পর্বে খেলতে ব্যর্থ হওয়া ইতালি নতুন কোচ মানচিনির অধীনে নিজেদের পুনরায় গুছিয়ে নেবার চেষ্টা করছে। ম্যানচেস্টার সিটির সাবেক এই কোচের প্রথম দায়িত্বই হচ্ছে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের মূল পর্বে ইতালিকে পৌঁছে দেয়া। ৫১ বছর আগে সর্বশেষ এই টুর্নামেন্টের শিরোপা জিতেছিল ইতালি।
ফিফা বিশ্ব র‌্যাঙ্কিংয় বর্তমানে ইতালির অবস্থান ১৮তম। ইউরো বাছাইপর্বে গ্রুপ-জি’তে আর্মেনিয়া, বসনিয়া ও লিচেনস্টেইন ও ফিনল্যান্ডের বিপক্ষে ইতালিকেই ফেবারিট মানা হচ্ছে। যদিও ইনজুরির কারণে দলের বেশ কয়েকজন তারকা মাঠের বাইরে রয়েছেন। ফরোয়ার্ড ফেডেরিকো চিয়েসা, লোরেনজো ইনসিগনে, আলেহান্দ্রো ফ্লোরেনজি তাদের মধ্যে অন্যতম।
এদিকে ২০০০ সালের পর জন্মগ্রহণ করা প্রথম খেলোয়াড় হিসেবে ইতালি জাতীয় দলে সুেযোগ পেলেন কিন। তার সাথে আক্রমণভাগে আরো ছিলেন জুভেন্টাসের সাবকে ফরোয়ার্ড ফেডেরিকো বার্নারডেশি ও সিরো ইমোবিলে। এর আগে গত বছর নভেম্বরে যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রীতি ম্যাচে কিনের আন্তর্জাতিক অভিষেক হয়। কিন্তু মার্কো ভেরাত্তির ফ্রি-কিক ফিনল্যান্ডের রক্ষনভাগ ক্লিয়ার করতে ব্যর্থ হলে বারেলা গোল দিয়ে দলকে এগিয়ে দেন। লো ভলি থেকে ফিনিশ গোলরক্ষক লুকাস হ্রাদেকিকে ফাঁকি দিয়ে বল জালে জড়ান কাগলিয়ারির এই স্ট্রাইকার। কিনের সাথে সমঝোতা করে ক্রিস্টিয়ানো পিচিনি সাইড নেটে বল না লাগালে তখনই হয়ত ব্যবধান বাড়াতে পারতো স্বাগতিকরা। বিরতির ঠিক আগে বার্নারডেশীর একটি পেনাল্টির আবেদন নাকচ করে দেয়া হয়েছে।
৬৫ মিনিটে সমতা ফেরাতে ব্যর্থ হয়েছিলেন টিমু পুকিসি। তবে ৭৪ মিনিটে কোন ভুল করেননি কিন। ল্যাজিও ইনসিগনের পাস থেকে ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক গোল করেন তিনি।
এবারের মৌসুমে সিরি-আ লিগের শীর্ষ গোলদাতা ৩৬ বছর বয়সী ফ্যাবিও কুয়াগলিয়ালেরা শেষ ১০ মিনিটের জন্য মাঠে নামেন। গত আট বছরে এটাই তার প্রথম আন্তর্জাতিক ম্যাচ। সাম্পদোরিয়ার এই স্ট্রাইকার ২৮টি সিরি-আ ম্যাচে ২১ গোল করেছেন। পর্তুগীজ তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডোর তুলনায় যা দু’টি বেশি। হ্রাদেকি দু’টি প্রচেষ্টা রক্ষা না করলে অভিজ্ঞ এই ফরোয়ার্ড নামের পাশে দু’টি গোল পেতেন। এই ম্যাচের মাধ্যমে ১৯ বয়সী নিকেলো জানিয়োলোরও ইতালির জার্সি গায়ে অভিষেক হয়েছে।
১৯৬৮ সালে ইউরোপীয়ান চ্যাম্পিয়ন ও ২০০০ ও ২০১২ সালের রানার্স-আপ ইতালি প্রায় ১৩ বছর ধরে বাছাইপর্বে অপরাজিত থাকার রেকর্ড ধরে রেখেছে। এর মধ্যে তারা ২৫টি জয় ও ৬টিতে ড্র করেছে। আগামী মঙ্গলবার পারমাতে লিচেইস্টেইনের বিপক্ষে বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচ খেলতে মাঠে নামবে। অন্যদিকে ৫৯তম র‌্যাঙ্কধারী ফিনল্যান্ড আর্মেনিয়া সফরে যাবে।
বাসস/নীহা/১৭০০/মোজা/স্বব