বাসস দেশ-১৩ : উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সাংবাদিকদের এগিয়ে আসতে হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

110

বাসস দেশ-১৩
ফরহাদ-কর্মশালা
উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সাংবাদিকদের এগিয়ে আসতে হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী
ঢাকা, ২৪ মাচর্, ২০১৯ (বাসস) : জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন দেশকে উন্নত-সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করতে এবং উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সাংবাদিক সমাজকে সহযোগিতার আহ্বান জানিয়েছেন।
দেশের উন্নয়নকে সঠিকভাবে এগিয়ে নিতে সাংবাদিকরা পর্যবেক্ষকের ভূমিকা পালন করছে বলেও জানান তিনি।
প্রতিমন্ত্রী আজ ঢাকায় প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এ সচিবালয় বিটে কর্মরত সাংবাদিকদের জন্য ‘ডিজিটাল বাংলাদেশ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
এটুআই ও বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) এ কর্মশালার আয়োজন করে।
ফরহাদ হোসেন বলেন, রাজনীতিবিদ ও সরকারী কর্মচারীদের গঠনমূলক সমালোচনার মাধ্যমে সাংবাদিকরা দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
তিনি বলেন, রাজনীতিবিদরা যেসব সিদ্ধান্ত গ্রহণ করেন, সরকারি কর্মচারীরা সেগুলো বাস্তবায়ন করে। সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নে কোন অসংগতি থাকলে সাংবাদিকরা তা তুলে ধরেন। ফলে ভুল সংশোধনের মাধ্যমে সিদ্ধান্তগুলো সঠিকভাবে বাস্তবায়ন সম্ভব হয়।
তিনি বলেন, সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিকসহ দেশ-বিদেশের সব তথ্য সাংবাদিকদের মাধ্যমেই সরকারের নীতি-নির্ধারক ও জনগণ জানতে পারছে। ফলে দেশের সামগ্রিক উন্নয়নে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশের সাংবাদিকতা পেশাকে আরো সমৃদ্ধ করতে সাংবাদিকদের তথ্য-প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির প্রতিও প্রতিমন্ত্রী গুরুত্ব আরোপ করেন।
পিআইবি’র মহাপরিচালক মীর মো. নজরুল ইসলামের সভাপতিত্বে এটুআই’র প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন।
এছাড়া পিআইবি’র পরিচালক (প্রশাসন ও প্রশিক্ষণ) মো. ইলিয়াস ভুইয়া, বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) সভাপতি শ্যামল সরকার অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
বাসস/সবি/এফএইচ/১৭১০/-জেহক