সংসদ সদস্যগণের নিজ নিজ এলাকায় পাট মেলা আয়োজনের সুপারিশ

165

ঢাকা, ২৪ মার্চ, ২০১৯ (বাসস) : বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় দেশে পাট পণ্যের বাজার সম্প্রসারণে আগ্রহী সংসদ সদস্যগণের নিজ নিজ এলাকায় ‘পাট মেলা’ আয়োজনের উদ্যোগ নেয়ার সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি মির্জা আজমের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় জেডিপিসি’র তত্ত্বাবধানে এ মেলা আয়োজনের পরামর্শ দেয়া হয়।কমিটির সদস্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, মোঃ ইসরাফিল আলম, রনজিত কুমার রায়, আব্দুল মমিন মন্ডল, খাদিজাতুল আনোয়ার এবং তামান্না নুসরাত (বুবলী) সভায় অংশগ্রহণ করেন। এছাড়া বিশেষ আমন্ত্রণে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী সভায় অংশগ্রহণ নেন।
সভায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়।
সভায় বাংলাদেশ তাঁত বোর্ডের বাস্তবায়নাধীন শেখ হাসিনা তাঁত পল্লী স্থাপন (প্রথম পর্যায়) শীর্ষক প্রকল্পের ১২০ একর জমি অধিগ্রহণ বিষয়ে আলোচনা করা হয়। এ লক্ষ্যে শরীয়তপুর জেলার ৬০ একর ও মাদারীপুর জেলার শিবচর উপজেলার ৬০ একর ভূমি অধিগ্রহণের অগ্রগতি সভাকে জানানো হয়।
সভায় প্রকল্প বাস্তবায়নে অধিকতর সহায়ক হবে বিবেচনায় শরীয়তপুর ও মাদারীপুর এই দুই জেলার পরিবর্তে এক জেলায় প্রকল্পের সম্পূর্ণ জমি অধিগ্রহণ করার লক্ষ্যে মন্ত্রণালয়ে বিশেষ কমিটি গঠন করে দ্রুত পদক্ষেপ নেয়ার পরামর্শ দেয়া হয়। পরবর্তী বৈঠকে এ বিষয়টি বাস্তবায়নের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে অবহিত করার সিদ্ধান্ত নেয়া হয়।
সভায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আওতাধীন শেখ হাসিনা কম্পোজিট জুট টেক্সটাইল প্রকল্প, শেখ হাসিনা সোনালী আঁশ ভবন প্রকল্প, জুট টি প্রকল্প, ভিসকস প্রকল্প, মসলিন প্রকল্প, ফ্যাশন ডিজাইনসহ চলমান গুরুত্বপূর্ণ প্রকল্প এবং বিজেএমসির বিএমআরআই প্রকল্পসমূহের অগ্রগতি সম্পর্কে পর্যালোচনা করা হয। পরবর্তী প্রত্যেক সভায় উল্লেখিত প্রকল্পগুলোর সর্বশেষ অগ্রগতির প্রতিবেদন সম্পর্কে আলোচনা করার সিদ্ধান্ত গৃহীত হয়।
শেখ হাসিনা সোনালী আঁশ ভবন প্রকল্পটি শতভাগ সরকারি অর্থায়নে হবে বলে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়া জুট টি অর্থাৎ ‘পাট পাতা থেকে জৈব পানীয় তৈরির পরীক্ষামূলক প্রকল্প’, তুলার বিকল্প সুতা তৈরির উৎস হিসেবে ভিসকস প্রকল্প এবং পাট থেকে তৈরি ‘সোনালী ব্যাগ’ প্রকল্পগুলো সফলভাবে বাস্তবায়ন করে পণ্যগুলি বাণিজ্যিকভাবে উৎপাদনের লক্ষ্যে দ্রুত পদক্ষেপ গ্রহণের উপর গুরুত্বারোপ করা হয়।
সভার শুরুতে স্বাধীনতার এই মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও স্বাধীনতার সকল বীর শহীদদের অমর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে তাদের আত্মার মাগফিরাত কামনা করা হয়।
বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, বিজেএমসি, বিটিএমসি ও বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যানগণ, বস্ত্র অধিদপ্তর ও বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊদ্ধর্তন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।