বাসস দেশ-২৭ : শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের সকল স্তরে নারীর অগ্রযাত্রাও ব্যাপক বৃদ্ধি পেয়েছে : জাতিসংঘে কনসাল ফয়জুননেসা

255

বাসস দেশ-২৭
নিউইয়র্ক-ফয়জুননেসা
শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের সকল স্তরে নারীর অগ্রযাত্রাও ব্যাপক বৃদ্ধি পেয়েছে : জাতিসংঘে কনসাল ফয়জুননেসা
ঢাকা, ২৩ মার্চ, ২০১৯ (বাসস) : নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা বলেছেন, বর্তমান সরকার বাংলাদেশে নারীর আর্থ-সামাজিক ও রাজনৈতিক অঙ্গনে পরিবর্তন আনতে অনন্য ভূমিকা রেখে চলেছেন। তিনি বলেন, পুরুষ ও নারীর ভেদাভেদ নয় বরং তাদের সম্মিলিত প্রচেষ্টা ছাড়া কোন অগ্রগতিই সম্ভব নয়।
জাতিসংঘ সদর দপ্তরে বিশ্ব নারী দিবস উপলক্ষে নিউইয়র্কে ‘নারী সমতা ও নারী ক্ষমতায়ন-শান্তি প্রতিষ্ঠায় সহায়ক’-শীর্ষক এক সেমিনারে বক্তৃতাকালে নারীর ক্ষমতায়নের অগ্রগতি সম্পর্কে আলোকপাত করতে গিয়ে তিনি এসব কথা বলেন।
‘কমিশন অন দ্যা স্টাটাস অব উইমেন (সিএসডবি¬উ)’-এর ৬৩তম সেশনের সাইড ইভেন্ট যা ‘গ্লোবাল মুভমেন্ট ফর দি পিচ অব কালচার’ এর সহযোগিতায় জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন, নিউইয়র্ক এ সেমিনারের আয়োজন করে।
আজ এখানে নিউইয়র্ক থেকে প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।
বিজ্ঞপ্তিতে বলা হয় সাদিয়া ফয়জুননেসা বর্তমানে নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল হিসেবে প্রবাসে বসবাসরত বাংলাদেশী নারীদের সাথে কিভাবে সম্পৃক্ত হয়েছেন এবং নারীরা কিভাবে স্ব-উদ্যোগে শিক্ষা, সংস্কৃতি ও অভিবাসী সমাজে শান্তি প্রতিষ্ঠায় অবদান রাখছে সে বিষয়ে আলোচনা করেন।
প্রাক্তন আন্ডার- সেক্রেটারী জেনারেল এবং ইউএন এর উচ্চ প্রতিনিধি রাষ্ট্রদূত আনোয়ারুল করিম চৌধুরী সেমিনারে কীনোট স্পীকার ছিলেন। এছাড়াও জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের উপ-স্থায়ী প্রতিনিধি তারেক মো. আরিফুল ইসলাম, কেনিয়া, জাম্বিয়া, ইউএন-উইম্যান এর উচ্চ প্রতিনিধি ছাড়াও মিশনের অন্যান্য কর্মকর্তা এবং জাতিংঘের উর্দ্ধতন কর্মকর্তগণ এ সময় উপস্থিত ছিলেন।
বাসস/এসএস/১৮৩৫/-জেজেড