বাসস দেশ-২১ : কক্সবাজারে ৫ উপজেলা পরিষদ নির্বাচন কাল

113

বাসস দেশ-২১
কক্সবাজার-নির্বাচন
কক্সবাজারে ৫ উপজেলা পরিষদ নির্বাচন কাল
কক্সবাজার, ২৩ মার্চ, ২০১৯ (বাসস) : উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে কক্সবাজার জেলার পাঁচ উপজেলায় আগামীকাল ২৪ মার্চ ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। উপজেলাগুলো হলো : মহেশখালী, পেকুয়া, রামু, উখিয়া ও টেকনাফ। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে প্রশাসন।
কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ বশির আহমদ জানান, জেলার পাঁচ উপজেলায় ভোট গ্রহণের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পাঁচ উপজেলায় ৪৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং প্রতি উপজেলায় একজন করে জুড়িসিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। আইন শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত থাকবে সহস্রাধিক পুলিশ সদস্য। তাদের পাশপাশি থাকবেন ৩০ প্লাটুন বিজিবি ও ৬ প্লাটুন র‌্যাব। এছাড়া পর্যাপ্ত আনসার সদস্য দায়িত্ব পালন কবেন। উপকূলীয় এলাকা হিসেবে মহেশখালী উপজেলা ও টেকনাফের সেন্টমার্টিনে প্রয়োজনীয় সংখ্যক কোস্টগার্ড সদস্য দায়িত্ব পালন করবেন। জেলা নির্বাচন কর্মকর্তা জানান, ব্যালেট পেপার সহ নির্বাচনী সকল সরঞ্জাম এবং ভোট কেন্দ্রে যাওয়ার যানবাহন মজুদ করে রাখা হয়েছে। আজ বিকালের মধ্যেই কেন্দ্রে কেন্দ্র তা চলে যাবে। শুক্রবার রাত ১২টার পর থেকেই প্রার্থীদের সকল প্রচারণা শেষ হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে মোটর সাইকেল চলাচল। আজ শনিবার বিকেল থেকে প্রয়োজন ছাড়া সকল যানবাহন যান চলাচল নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে। নৌযান চলাচলও বন্ধ রাখা হবে। ভোট উপলক্ষে রোববার ভোটের দিন পাঁচ উপজেলায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।
জেলা নির্বাচন অফিস সূত্র জানিয়েছে ৫ উপজেলায় চেয়ারম্যান পদে ১৩ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ২২ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন। তবে উখিয়া উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে একজন বিনা প্রতিদ্বন্দিতায় বিজয়ী হয়েছেন। কক্সবাজারের পুলিশ সুপার এ.বি.এম মাসুদ হোসেন বলেন, নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ করতে সব ধরনের নিরাপত্তামূলক প্রস্তুতি নেয়া হয়েছে। কোন প্রার্থীকে বিন্দু পরিমাণ প্রভাব বিস্তার করতে সুযোগ দেয়া হবে না। তিনি জানান ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। নির্বাচনে কোন ধরনের গোলযোগ সৃষ্টির চেষ্টা করা হলে কঠোর হস্তে দমন করা হবে। পুলিশ সুপার বলেন, পাঁচ উপজেলার সব কেন্দ্রে শুক্রবার থেকেই নিচ্ছিদ্র নিরাপত্তা জোরদার করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সকল সদস্য ভয়ভীতি, হুমকি উপেক্ষা করে কঠোর ও পেশাদারিত্বের সাথে নিজ নিজ দায়িত্ব পালন করবে।
বাসস/সংবাদদাতা/কেসি/১৭৫৫/-কেএমকে