বাজিস-১ : জয়পুরহাটে ৫৩ হাজার যুব-যুবনারীকে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

242

বাজিস-১
জয়পুরহাট-প্রশিক্ষণ
জয়পুরহাটে ৫৩ হাজার যুব-যুবনারীকে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ
জয়পুরহাট, ২৩ মার্চ, ২০১৯ (বাসস) : তারুণ্যের শক্তিকে কাজে লাগিয়ে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে আত্মপ্রকাশ করতে আওয়ামী লীগের ঘোষিত নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে ‘তারুণ্যের শক্তি, বাংলাদেশের সমৃদ্ধি’ স্লোগানকে সামনে রেখে জেলায় যুব উন্নয়ন অধিদপ্তর এ পর্যন্ত ৫৩ হাজার ৬০২ জন যুব-যুবনারীকে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করেছে।
জেলা যুব উন্নয়ন অধিদপ্তর সূত্র বাসস’কে জানায়, জেলা যুব উন্নয়ন কার্যালয় ও পাঁচ উপজেলা কার্যালয়ের অপ্রাতিষ্ঠানিক প্রশিক্ষণসহ জেলায় এ পর্যন্ত ৫৩ হাজার ৬০২ জন যুব-যুবনারীকে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন প্রদান করা হয়। যার মধ্যে রয়েছে ৩২ হাজার ৯২৫ জন যুব ও ২০ হাজার ৬৭৭ জন যুবনারী। দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ গ্রহণকারী যুব ও যুবনারীদের মধ্যে পোশাক তৈরি বিষয়ক প্রশিক্ষণে অংশগ্রহণ করে ২ হাজার ৩২ জন, মৎস্য বিষয়ক প্রশিক্ষণে ৪ হাজার ৬১৪ জন, ফ্রি ল্যান্সিং বা আউটসোর্সিং প্রশিক্ষণে ১৪২ জন, কম্পিউটার বেসিক এন্ড আইসিটি বিষয়ক প্রশিক্ষণে ১ হাজার ৬৮৯ জন, ইলেকট্রিক্যাল এন্ড হাউজ ওয়্যারিং প্রশিক্ষণে ৬০৬ জন, ইলেকট্রনিক্স বিষয়ে ৫২৪ জন, রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং বিষয়ে ৫৩৪ জন, গবাদি পশুপালন, হাঁস-মুরগী পালন, প্রাথমিক চিকিৎসা, মৎস্য চাষ ও কৃষি বিষয়ে ৫৬৬ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এছাড়াও উপজেলা পর্যায়ে ৪২ হাজার ৮৯৫ জনকে অপ্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ প্রদান করা হয়।
সূত্রটি আরো জানায়, দক্ষতা উন্নয়নমূলক বিভিন্ন বিষয়ে প্রশিক্ষন গ্রহন করে জেলায় এ পর্যন্ত ১৮ হাজার ৪৫৬ জন যুব ও যুবনারী তাদের কর্মসংস্থান সৃষ্টি করতে সক্ষম হয়েছে। ফলে সফল আত্মকর্মী হিসেবে সমাজে প্রতিষ্ঠা লাভ করেছেন প্রশিক্ষিত যুব ও যুবনারীরা।
প্রশিক্ষণ গ্রহণকারীদের আত্ম কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা হিসেবে এ পর্যন্ত ৮ হাজার ৮১১ জন যুব ও যুবনারীকে ১৬ কোটি ৮৭ লাখ ২৮ হাজার ২৫০ টাকা ঋণ হিসেবে বিতরন করা হয়েছে বলে জানান, যুব উন্নয়ন অধিদপ্তর জয়পুরহাটের উপ-পরিচালক মো. তোছাদ্দেক হোসেন। ঋণ আদায়ের হার হচ্ছে শতকরা ৯৮ ভাগ। তারুণ্যের শক্তিকে কাজে লাগিয়ে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে আত্মপ্রকাশ করতে এবং স্বাবলম্বী তরুণ সমাজ গঠন করতে সরকারের গৃহীত নানা কর্মসূচি বাস্তবায়ন করছে যুব উন্নয়ন অধিদপ্তর বলে জানান, উপ পরিচালক মো: তোছাদ্দেক হোসেন।
বাসস/সংবাদদাতা/আহো/১০০০/নূসী