বাসস ক্রীড়া-৭ : হ্যাজার্ডের দক্ষতায় বেলজিয়াম জয়ী, ডাচ দলকে জয় এনে দিলেন ডিপে

179

বাসস ক্রীড়া-৭
ফুটবল-ইউরো-বাছাই
হ্যাজার্ডের দক্ষতায় বেলজিয়াম জয়ী, ডাচ দলকে জয় এনে দিলেন ডিপে
প্যারিস, ২২ মার্চ, ২০১৯ (বাসস/এএফপি) : ইউরো বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে বেলজিয়ামকে জয় এনে দিলেন এডেন হ্যাজার্ড। বৃহস্পতিবার রাশিয়ার বিপক্ষে ম্যাচে তার জোড়া গোলে ভর করে ৩-১ ব্যবধানে জয় লাভ করে বেলজিয়াম। এদিন অনুষ্ঠিত বাছাইপর্বের আরেক ম্যাচে মেমফিস ডিপের দুই গোলে ভর করে হল্যান্ড ৪-০ ব্যবধানে হারিয়েছে বেলারুশকে।
ব্রাসেলসে অনুষ্ঠিত ‘আই’ গ্রুপে রাশিয়ার বিপক্ষে ম্যাচে শুরুতে বেশ সংগ্রাম করতে হয়েছে বিশ্বকাপের সেমি-ফাইনালিস্টদের। শেষ পর্যন্ত হ্যাজার্ডের জোড়া গোল স্বস্তির জয় এনে দেয় বেলজিয়ানদের। কিং বডুইন স্টেডিয়ামে ম্যাচের শুরুতে রবার্তো মার্টিনেজের দলকে এগিয়ে দিয়েছিলেন ইউরি টিউলেম্যান। ১৪ মিনিটে তার গোলে স্বাগতিক দল লীড পেলেও দুই মিনিটের মধ্যে রুশ দলকে গোল উপহার দিয়ে সমতায় ফিরিয়ে আনেন বেলজিয়ান গোল রক্ষক থিবুত কোর্তোয়া। রিয়াল মাদ্রিদের এই গোল রক্ষক বল ধরতে গিয়ে ব্যর্থ হলে ফাকা জালে সেটি জড়িয়ে দেন সফরকারী উইঙ্গার ডেনিস চেরিশেভ। তবে বিরতিতে যাবার আগেই গোল করে স্বাগতিক শিবিরে স্বস্তি ফিরিয়ে দেন হ্যাজার্ড। ডি বক্সে ইউরি ঝিরকভের ফাউলের কারনে পাওয়া পেনাল্টি থেকে গোল করে বেলজিয়ামকে ফের এগিয়ে দেন তিনি। শেষ বাঁশি বাজার মাত্র দুই মিনিট আগে ফের গোল করে বেলজিয়ামের জয়ের ব্যবধান বাড়িয়ে দেন চেলসির এই প্লে মেকার।
খেলা শেষে স্বাগতিক অধিনায়ক হ্যাজার্ড বলেন, ‘আজ আমি বেশ উপভোগ করেছি। এই জয়ে দারুণ স্বস্তি পেয়েছি। কারণ ম্যাচে দুই গোল করতে পেরেছি। সর্বশেষ ম্যাচে সুইজারল্যান্ডের কাছে ৫-২ গোলে হারের পর আমরা নিজ সমর্থকদের সামনে ফের আপন মহিমায় ফিরে এসেছি।’
এর আগে অনুষ্ঠিত গ্রুপের আরেক ম্যাচে সাইপ্রাস ৫-০ গোলে সান মেরিনোকে হারিয়ে বর্তমানে গ্রুপের শীর্ষে রয়েছে। অপরদিকে কাজাকস্তানের কাছে ৩-০ গোলে হেরে গেছে স্কটল্যান্ড। যদিও ফিফা র‌্যাংকিংয়ে কাজাকদের অবস্থান ১১৭তম।
এদিকে রটারড্রামে অনুষ্ঠিত ‘সি’ গ্রুপে ডাচদের স্বস্তির জয় এনে দেন ডিপে। ম্যাচ শুরুর ৬০ সেকেন্ডের মধ্যেই গোল করে হল্যান্ডকে এগিয়ে দেন তিনি। ম্যাচের ২১ মিনিটে জিওর্জিনো উইজনালডামের গোলে দ্বিগুণ ব্যবধানে পৌঁছে যায় স্বাগতিক দল। বিরতির পর ৫৫ মিনিটে পেনাল্টি থেকে গোল করে ডাচদের ৩-০ গোলে এগিয়ে দেন ডিপে। শেষ বাঁশি বাজার ৪ মিনিট আগে ভিরজিল ফন ডিক গোল করলে ৪-০ গোলের জয় পায় ডাচরা।
খেলা শেষে ডিপে বলেন, ‘ম্যাচে গোল করা এবং সহায়তা করার মধ্যে সঠিক পার্থক্য খুঁজে বের করা কঠিন। প্রথম গোলটি চমৎকার ছিল, কারণ এ সময় বলটি আমার পা থেকে কিছুটা দূরে ছিল। কিন্তু দ্বিতীয় গোলটি আমি দারুনভাবে উপভোগ করেছি।’
এদিকে ‘জি’ গ্রুপের ম্যাচে বদলী হিসেবে মাঠে নেমে চমক দেখিয়েছেন ক্রিস্টো পিয়াটেক। গোটা মৌসুম জুড়েই তিনি এমন চমক দেখিয়ে চলেছেন। ম্যাচের ৬৮ মিনিটে তার দেয়া গোলেই স্বাগতিক অস্ট্রিয়াকে ১-০ গোলে হারিয়েছে পোল্যান্ড।
এসি মিলানের এই ফরোয়ার্ড ইতোমধ্যে সিরি এ লীগে ২৭ ম্যাচে অংশ নিয়ে বনে গেছেন ১৯ গোলের মালিক। সেপ্টেম্বরে অভিষেক হওয়ার পর দেশের হয়ে তিনটি এ্যাওয়ে ম্যাচে অংশ নিয়ে তিনি গোল করেছেন দুটি। খেলা শেষে পোলিশ স্ট্রাইকার রবার্ট লিওয়ানদোস্কি বলেন, ‘এটি হচ্ছে বাছাই পর্ব উৎরানোর প্রথম ধাপ। যেখানে জয় পাওয়াটা ছিল খুবই গুরুত্বপূর্ণ। তিনটি মূল্যবান পয়েন্ট অর্জন করতে পেরে আমরা খুবই খুশি।’
জাগ্রেবে আজারবাইজানের বিপক্ষে ২-১ গোলে জয়লাভ করেছে বিশ্বকাপের রানারআপ ক্রোয়েশিয়া। যদিও ১৯ মিনিটে রামি শিয়েদেভের গোলে পিছিয়ে পড়েছিল তারা। বিরতিতে যাবার আগেই অবশ্য বর্না ব্যারিসিক গোল করে সমতায় পৌছে দেন ক্রোয়েশিয়াকে। ম্যাচের ৭৯ মিনিটে আনদ্রেজ ক্রামারিকের গোলে ই’ গ্রুপ থেকে স্বস্তির জয় পায় ক্রোয়েশিয়া।
গ্রুপে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে স্লোভাকিয়া। ট্রানাভায় অনুষ্ঠিত বাছাইপর্বে তারা ২-০ গোলে হারিয়েছে হাঙ্গেরিকে।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৫৫/স্বব