চীন থেকে ৬টি জাহাজ সংগ্রহ করেছে বিএসসি

269

ঢাকা, ২২ মার্চ, ২০১৯ (বাসস) : রাষ্ট্রীয় শিপিং প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি) চীন থেকে ছয়টি জাহাজ সংগ্রহ করেছে এবং আরো ছয়টি জাহাজ সংগ্রহ করতে যাচ্ছে।
এ ব্যাপারে চীন সফররত নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী আজ চীনের বেইজিংয়ে চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট এন্ড এক্সপোর্ট কর্পোরেশনের (সিএমসি) অফিস পরিদর্শন করেন।
এসময় প্রতিমন্ত্রীকে স্বাগত জানান সিএমসি’র ভাইস প্রেসিডেন্ট ক্যাঙ্গ হুবাইও। প্রতিমন্ত্রী সিএমসি’র ভাইস প্রেসিডেন্টের সাথে বৈঠক করেন।
বৈঠকে ঢাকার চারপাশের সার্কুলার নৌপথ, সার্কুলার সড়ক, মেরিন একাডেমিতে বিশ্বমানের নাবিক গড়ে তুলতে চীনের সহযোগিতা প্রদানের বিষয়ে আলোচনা হয়। এছাড়া চীন থেকে বিএসসি’র জন্য আরো ৬টি জাহাজ সংগ্রহের বিষয়েও আলোচনা হয়।
বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমডোর ইয়াহ ইয়া সৈয়দ এবং চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত এম ফজলুল করিম এসময় উপস্থিত ছিলেন।
নৌপরিবহন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বলা হয়, বিএসসিকে একটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করার লক্ষ্যে ১ হাজার ৫ শ’ ৩৭ কোটি টাকা ব্যয়ে চীন থেকে ছয়টি জাহাজ সংগ্রহের প্রকল্প গ্রহণ করে সরকার। এতে চীন এক হাজার কোটি টাকা এবং বাকি টাকা বাংলাদেশ সরকার যোগান অর্থ যোগান দিয়েছে।
এর আগে পাঁচটি জাহাজ বিএসসি’র বহরে যুক্ত হয়েছে। অবশিষ্ট জাহাজ ‘এম টি বাংলার অগ্রগতি’ এর উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিতে প্রতিমন্ত্রী চীন গমন করেন।
বিএসসি’র বহরে আরো ছয়টি জাহাজ সংগ্রহ করা হবে। এজন্য প্রাথমিকভাবে এর ব্যয় ধরা হয়েছে ২ দশমিক ৫০ কোটি মার্কিন ডলার। ইতোমধ্যে একনেকে এর অনুমোদন পাওয়া গেছে।