বাসস দেশ-৩২ : প্রতিবন্ধী, বয়স্ক, বিধবা ভাতা বিতরণে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিতের ওপর গুরুত্বারোপ

323

বাসস দেশ-৩২
কমিটি- সমাজকল্যণ
প্রতিবন্ধী, বয়স্ক, বিধবা ভাতা বিতরণে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিতের ওপর গুরুত্বারোপ
ঢাকা, ২১ মার্চ,২০১৯ (বাসস) : সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় প্রতিবন্ধী ভাতা, বয়স্ক ভাতা, বিধবা ভাতা বিতরণের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করা হয়েছে।
সভায় এনআইডির সাথে মিলিয়ে ভাতাভোগীদের জন্য একটি ডাটাবেইজ তৈরী করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণ করারও সুপারিশ করা হয় ।
সংসদ ভবনে কমিটির সভাপতি রাশেদ খান মেনন এমপি’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, মোঃ শিবলী সাদিক,বেগম নাসরিন জাহান রতনা এমপি, বদরুদ্দোজা মোঃ ফরহাদ হোসেন, আঃ কঃ মঃ সরওয়ার জাহান, কাজী কানিজ সুলতানা এবং বেগম আরমা দত্ত অংশগ্রহণ করেন।
সভায় স্বাধীন বাংলাদশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ১৯৭১ সালে মুক্তি সংগ্রামে ৩০ লক্ষ শহীদ এবং সম্ভ্রম হারানো ২ লক্ষ মা-বোন, ১৯৫২ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে সকল গণতান্ত্রিক আন্দোলনে জীবন উৎসর্গকারী বীর যোদ্ধা ও ১৯৭৫ এর ১৫ আগষ্টে নিহত বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবসহ পরিবারের অনন্য সদস্য এবং জেলখানায় নিহত জাতীয় চার নেতাকে স্মরণ করা হয়।
সভায় বাংলাদেশ সমাজকল্যাণ পরিষদ বিল, ২০১৯ নিয়ে বিস্তারিত আলোচনা হয় এবং বিলটি পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা নিরীক্ষাপূর্বক প্রয়োজনীয় সংযোজন ও সংশোধনসহ জাতীয় সংসদে উপস্থাপনের জন্য রিপোর্ট চূড়ান্ত করা হয়।
সভায় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সকল প্রতিষ্ঠানের কার্যক্রমের বিস্তারিত বিবরণ উপস্থাপন করা হয়। সভায় কিডনী, ক্যানসার, লিভার সিরোসিস ও স্ট্রোকে প্যারালাইসিস রোগীদের সহায়তার জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ে সহায়তার জন্য যে তহবিল আছে তা বিতরণ নীতিমালাসহ সকল সংসদ সদস্যের অবগতির জন্য পাঠানোর সুপারিশ করা হয়।
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জুয়েনা আজিজসহ মন্ত্রণালয়, অধিদপ্তর এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/২০৩৩/-অমি