বাসস রাষ্ট্রপতি-১ : ফসল উৎপাদনে সেচকাজে পর্যাপ্ত পানি প্রাপ্তির নিশ্চয়তার বিকল্প নেই : রাষ্ট্রপতি

184

বাসস রাষ্ট্রপতি-১
রাষ্ট্রপতি-পানি দিবস-বাণী
ফসল উৎপাদনে সেচকাজে পর্যাপ্ত পানি প্রাপ্তির নিশ্চয়তার বিকল্প নেই : রাষ্ট্রপতি
ঢাকা, ২১ মার্চ, ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, ফসল উৎপাদনে সেচকাজে পর্যাপ্ত পানি প্রাপ্তির নিশ্চয়তা বিধানের কোনো বিকল্প নেই। তিনি বিশ্ব পানি দিবস উপলক্ষে আজ এক বাণীতে এ কথা বলেন।
বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও পানি সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে আগামীকাল শুক্রবার (২২মার্চ)‘বিশ্ব পানি দিবস’ পালিত হতে যাচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে রাষ্ট্রপতি বলেন পানি ও কৃষি অঙ্গাঙ্গিভাবে জড়িত।
তিনি বলেন, ‘পানি ব্যবস্থাপনার ওপর খাদ্য নিরাপত্তা অনেকাংশে নির্ভরশীল। কৃষিপ্রধান বাংলাদেশে ফসল উৎপাদনে, সেচকাজে পর্যাপ্ত পানি প্রাপ্তির নিশ্চয়তা বিধানের কোনো বিকল্প নেই। তাই জাতিসংঘ ঘোষিত এ বছরের বিশ্ব পানি দিবসের প্রতিপাদ্য ‘লিভিং নো ওয়ান বিহাইন্ড ’সামগ্রিক বিবেচনায় তাৎপর্যপূর্ণ বলে আমি মনে করি।’
আবদুল হামিদ বলেন, শস্য উৎপাদনে পানির সুষ্ঠু ব্যবস্থাপনা খুবই গুরুত্বপূর্ণ। জলবায়ু পরিবর্তন এবং শুষ্ক মৌসুমে পানি প্রাপ্তির অনিশ্চিয়তার কারণে বিশ্বব্যাপী খাদ্য উৎপাদন, পরিবেশ ও জনস্বাস্থ্য ঝুঁকির মুখে পড়ছে। আবার অতিবৃষ্টি, বন্যা ও জলাবদ্ধতার কারণেও জনদুর্ভোগ এবং সম্পদের মারাত্মক ক্ষয়-ক্ষতি হচ্ছে।
তিনি বলেন,সরকার দেশে পানিধারণ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে নদী ড্রেজিং এবং ব্যাপক আকারে খাল পুনঃখনন কার্যক্রম গ্রহণ করেছে। পাশাপাশি বৃষ্টির পানি সংরক্ষণের জন্য প্রাকৃতিক জলাধারসমূহের রক্ষণাবেক্ষণসহ নতুন জলাধার ও ব্যারেজ নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে।
রাাষ্ট্রপতি বিশ্বাস করেন, সঠিক পানি ও সেচ ব্যবস্থাপনার মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধিতে এ সকল প্রকল্প ইতিবাচক ভূমিকা রাখবে।
তিনি ‘বিশ্ব পানি দিবস ২০১৯’র সফলতা কামনা করেন।
বাসস/তবি/জেডআরএম/১৭৩৮/কেএমকে