পদ্মা সেতুর নবম স্প্যান বসছে কাল

166

মুন্সীগঞ্জ, ২১ মার্চ, ২০১৯ (বাসস) : ক্রেনবাহী জাহাজের নোঙ্গর জটিলতায় বৃহস্পতিবার পদ্মা সেতুর ৯ম স্প্যানটি বসানো যায়নি। আগামীকাল শুক্রবার পদ্মা সেতুর নবম স্প্যান বসানো হবে।
পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী সকালে ৭টা থেকে এটি ৩৪ ও ৩৫ নম্বর পিলারে বসানোর কাজ শুরু করতে গিয়ে নোঙ্গর সমস্যাটি ধরা পড়ে।
দায়িত্বশীলরা জানান, বুধবারের ঝড়ের কারণে বিশাল জাহাজ ‘তিয়ান ই’র এ্যাংকরের একটি তার ছিড়ে যায়। পরবর্তীতে তাৎক্ষণিক আবার জাহাজটি যথাযথভাবে নোঙ্গর করার প্রক্রিয়া শুরু করা হয়। তবে নানা কারণে নতুনভাবে নোঙ্গরে সময় বেশী লেগে যাচ্ছে। নতুনভাবে নোঙ্গর করতে গিয়ে বিকাল হয়ে যাবে। এতে স্প্যানটি বসানোর পরবর্তী কাজে আরও অনেক সময় প্রয়োজন। কিন্তু সূর্যের পর্যাপ্ত আলো তখন আর থাকবে না। সে কারণেই সিডিউল পরিবর্তন করে শুক্রবার করা হয়েছে।
নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান আবদুল কাদের বলেন, নতুনভাবে স্প্যানবাহী বিশাল জাহজাটি এ্যাকরিং করে করা হবে। যাতে শুক্রবার সকাল ৭টা থেকে স্প্যানটি বসানো শুরু করা যায়।
তিনি বলেন, , ক্রেনের ভারসাম্য ঠিক রাখতে ও জাহাজটি নড়াচড়া যাতে না করে সেজন্য তার (রোপ) দিয়ে সামনে পেছনে মিলিয়ে ৮টি তার আটকানো ছিল। এরপর কিছুটা ঝড় বৃষ্টি হওয়ায় নোঙর করে রাখা তার (রোপ) ছিঁড়ে যায়। এটি ঠিক করতে বৃহস্পতিবার বিকেল হয়ে যাবে। এছাড়া নদীতে পর্যাপ্ত গভীরতা না থাকায়ও কিছুটা সমস্যা দেখা দেয়। এজন্য শুক্রবার সকাল থেকে স্প্যান বসানোর কাজটি শুরু হবে।
এদিকে বুধবার সকাল সাড়ে ৮টার দিকে মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে জাজিরায় নেওয়া হয় নবম স্প্যান (সুপার স্ট্রাকচার) ‘৬ডি’। তিন হাজার ১৪০ টন ওজনের ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যানটি তিন হাজার ৬ শ’ টন ধারণ ক্ষমতার ভাসমানক্রেন ‘তিয়ান ই’ ৩৫ নম্বর খুঁটির কাছে নোঙ্গর করে। জাজিরা প্রান্তের ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর ধুসর রঙের স্প্যানটি বসানো হবে। আর তাতে দৃশ্যমান হবে সেতুর ১৩৫০ মিটার (১.৩৫ কিলোমিটার)।
সেতু সূত্রে জানা গেছে, সেতুর মোট পিলার ৪২টি, এর মধ্যে ২১টির কাজ পুরোপুরি সম্পন্ন হয়েছে। ৪১টি স্প্যানের মধ্যে ইতোমধ্যেই বসানো হয়েছে জাজিরা প্রান্তে ৭টি এবং মাওয়া প্রান্তে একটি স্প্যান। যদিও মাওয়া প্রান্তের স্প্যানটি বসানো রয়েছে ৪ ও ৫ নম্বর খুঁটিতে। এটি পরবর্তীতে সরিয়ে নেয়া হবে ৬ ও ৭ নম্বর খুঁটিতে।
৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ মূল পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। জাজিরা প্রান্তে ইতোমধ্যে সেতুর ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১ ও ৪২ পিলারে সাতটি স্প্যানটি বসানো হয়েছে।