বাসস ক্রীড়া-২ : ২০৩০ বিশ্বকাপ আয়োজনে পুনরায় বিড করবে আর্জেন্টিনা, চিলি, প্যারাগুয়ে ও উরুগুয়ে

128

বাসস ক্রীড়া-২
বিশ্বকাপ-বিড
২০৩০ বিশ্বকাপ আয়োজনে পুনরায় বিড করবে আর্জেন্টিনা, চিলি, প্যারাগুয়ে ও উরুগুয়ে
বুয়েন্স আয়ার্স, ২১ মার্চ ২০১৯ (বাসস) : ফিফা ২০৩০ বিশ্বকাপ আয়োজনে আর্জেন্টিনা, চিলি, প্যারাগুয়ে ও উরুগুয়ে যৌথভাবে পুনরায় বিডে অংশ নেবার সিদ্ধান্ত নিয়েছে। বুধবার বুয়েন্স আয়ার্সে দেশগুলোর রাষ্ট্রপতিদের সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।
স্থানীয় আয়োজক কমিটি গঠন করে তাদের থেকে একজন প্রতিনিধিকে দক্ষিণ আমেরিকান ফুটবলের সর্বোচ্চ সংস্থা কনমেবল এর সাথে সমন্বয় করার দায়িত্ব দেয়া হবে বলে চার দেশের রাস্ট্রপতিগণ নিশ্চিত করেছেন । আগামী ৮ এপ্রিল এ ব্যপারে বুয়েন্স আয়ার্সে প্রথম সভা অনুষ্ঠিত হবে। সম্ভাব্য চারটি আয়োজক দেশের মধ্যে উদ্বোধনী ম্যাচ, দুটি সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচগুলো ভাগ করে দেয়া হবে বলেও সিদ্ধান্ত গৃহীত হয়েছে।
মূলত আর্জেন্টিনা ও উরুগুয়ে প্রথম ২০১৭ সালে বিশ্বকাপ আয়োজনের জন্য যৌথ বিড উপস্থাপন করে। পরে তাদের সাথে যোগ দেয় প্যারাগুয়ে। গত মাসে চতুর্থ দেশ হিসেবে চিলিও তাদের সাথে যোগ দেয়। এদিকে ফুটবল পাগল সভাপতি ইবো মোরালেসের আগ্রহে বলিভিয়াও এই ব্লকে যোগ দেবার জন্য আগ্রহ দেখিয়েছে।
আর্জেন্টিনার রাষ্ট্রপতি মরিসিও মাকরি, চিলির সেবাস্তিয়ান পিনেরা, প্যারাগুয়ের মারিও আবো ও উরুগুয়ের তাবারে ভাসকুয়েজ মিলে কনমেবল প্রধান আলেহান্দ্রো ডোমিনগুয়েজের সাথে আর্জেন্টিনার রাজধানীতে ইউএন সামিট উপলক্ষে মিলিত হন। পরে ডোমিনগুয়েজ বার্তা সংস্থা এএফপি’কে বলেছেন, ‘আমরা তাদের পরিকল্পনাকে আরো সুদৃঢ় করার পরামর্শ দিয়েছি। ২০৩০ বিশ্বকাপ আয়োজনের জন্য দেশগুলো যেভাবে আগ্রহ প্রকাশ করেছে সেই লক্ষ্য পূরণে সকলকে একত্রিত হয়ে কাজ করতে হবে।’
১৯৩০ সালে বিশ্বকাপের প্রথম আসর অনুষ্ঠিত হয়েছিল উরুগুয়েতে। সেই আসরের ফাইনালে স্বাগতিক উরুগুয়ে প্রতিবেশী আর্জেন্টিনাকে ৪-২ গোলে পরাজিত করে শিরোপা লাভ করে।
দক্ষিণ আমেরিকান এ প্রস্তাব মরক্কো ছাড়াও আরো কিছু যৌথ বিডের প্রতিদ্বন্দ্বীতার মুখে পড়তে পারে। যৌথ বিডের মধ্যে বৃটেন ও আয়ারল্যান্ড ছাড়াও পশ্চিম ইউরোপীয়ান কনফেডারেশন থেকে গ্রীস, সার্বিয়া, বুলগেরিয়া ও রোমানিয়ার বিড উল্লেখযোগ্য। মাকরি বলেছেন, আমরা জানি কঠিন প্রতিযোগিতার মুখে আমাদের পড়তে হবে। এ কারনেই বিড নিয়ে যত দ্রুত সম্ভব কাজ শুরু করতে চাই।
উরুগুয়ে ছাড়াও চিলিতে ১৯৬২ ও আর্জেন্টিনায় ১৯৭৮ সালে বিশ্বকাপ আয়োজিত হয়েছে। নিজেদের ঘরের মাঠের সেই আয়োজনে আর্জেন্টিনা প্রথমবারের মত বিশ্বকাপের শিরোপা জয়ের কৃতিত্ব দেখায়।
২০২২ কাতার বিশ্বকাপের সময় ২০৩০ আয়োজক দেশের নাম ঘোষনা করা হবে। যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো যৌথভাবে ২০২৬ বিশ্বকাপ আয়োজন করবে। বিশ্বকাপের প্রথম আয়োজনে তিনটি অঞ্চল থেকে যেখানে মাত্র ১৩টি দল অংশ নিয়েছিল সেখানে ২০৩০ বিশ্বকাপে ৬টি অঞ্চল থেকে ৪৮টি দলের অংশগ্রহণ প্রায় নিশ্চিত।
বাসস/নীহা/১৫৫৫/স্বব