বাসস দেশ-৩৬ : নির্ধারিত সময়ে বরাদ্দকৃত অর্থে প্রকল্প কাজ শেষ করার পরামর্শ

292

বাসস দেশ-৩৬
কমিটি- প্রতিশ্রুতি
নির্ধারিত সময়ে বরাদ্দকৃত অর্থে প্রকল্প কাজ শেষ করার পরামর্শ
ঢাকা, ২০ মার্চ ২০১৯ (বাসস) : সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বার বার প্রকল্প সংশোধন না করে নির্ধারিত সময়ে বরাদ্দকৃত অর্থে প্রকল্প কাজ শেষ করতে সংশ্লিষ্টদের প্রতি পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি মো. আলী আশরাফের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য মো. মুজিবুল হক, মইনউদ্দীন খান বাদল, আব্দুল মান্নান, ফখরুল ইমাম ও ফজিলাতুন নেসা সভায় অংশ গ্রহণ করেন।
১০ম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং একাদশ জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী এবং স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী প্রদত্ত প্রতিশ্রুতির বিবরণ ও প্রতিশ্রুতি বাস্তবায়ন এবং স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রকল্পসমূহের ওপর সভায় বিস্তারিত আলোচনা করা হয়।
সকল মন্ত্রণালয়ের প্রকল্পগুলো সঠিকভাবে মনিটরিং, প্রকল্প পরিচালককে একাধিক পদে দায়িত্ব না দেয়া, নির্ধারিত সময়ে ও বরাদ্দকৃত অর্থে প্রকল্প শেষ করা, প্রকল্প বার বার সংশোধন না করার বিষয়ে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
সভায় ১০ম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং একাদশ জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী প্রদত্ত প্রতিশ্রুতির বিস্তারিত প্রতিবেদন কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপনের পরামর্শ দেয়া হয়।
সভায় সব মন্ত্রণালয়ের প্রকল্পগুলোর কাগজপত্র সঠিকভাবে কমিটিতে উপস্থাপন এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীর প্রশ্ন উত্তরকালীন সময়ে মন্ত্রণালয়ের কাউন্সিল অফিসার উপস্থিত থেকে প্রতিশ্রুতিগুলো লিপিবদ্ধ করারও পরামর্শ দেয়া হয়।
সভায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব, আইএমইডির ভারপ্রাপ্ত সচিবসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৯৩১/-এইচএন