বাসস দেশ-৩৩ : মানুষ আস্তে-আস্তে পুষ্টিকর খাদ্যের প্রতি আকৃষ্ট হচ্ছে : কৃষিমন্ত্রী

305

বাসস দেশ-৩৩
কৃষিমন্ত্রী-কর্মশালা
মানুষ আস্তে-আস্তে পুষ্টিকর খাদ্যের প্রতি আকৃষ্ট হচ্ছে : কৃষিমন্ত্রী
ঢাকা, ২০ মার্চ, ২০১৯ (বাসস) : কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলছেন, দেশের মানুষ আস্তে-আস্তে পুষ্টিকর খাদ্যের প্রতি আকৃষ্ট হচ্ছে।
তিনি আজ বুধবার রাজধানীর ফার্মগেইটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) অডিটরিয়ামে ‘বাংলাদেশে মানসম্পন্ন বীজের গবেষণা, উন্নয়ন ও উৎপাদন’ শীর্ষক দু’দিনের জাতীয় কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
রাজ্জাক বলেন, ‘এ দেশের মানুষ এক সময় শুধু ভাতের ওপরই নির্ভরশীল ছিলো। এখন মানুষ বেশি করে শাক-সবজি খাচ্ছে। ফলে মাথাপিছু চালের কনজাম্পশন দিন দিন কমছে।
তিনি বলেন, এখন অন্যান্য অর্থকরী ফসলের দিকে নজর দিতে হবে। যেমন খেজুরের বাজার মূল্য আন্তর্জাতিক বাজারে অনেক বেশি। আমাদের শতকরা ২৬ ভাগ বীজ প্রাইভেট সেক্টর থেকে আসে। বিএডিসি, ডিএই ও বীজ প্রত্যয়ন এজেন্সী তিন সংস্থার সমন্বয়ে কৃষকদের মাঝে ভালো ও উন্নতমানের বীজ সরবরাহ করতে হবে। এক্ষেত্রে প্রত্যেক সংস্থাকে বীজের চাহিদা নিরুপন করে সরবরাহ করতে হবে।
কৃষিমন্ত্রী বলেন, বীজের স্বাস্থ্যের দিকেও খেয়াল রাখতে হবে। যেসব ফসল আন্তার্জাতিক বাজারে রপ্তানি করা যায় না, সেসব ফসলের উৎপাদন বৃদ্ধি কমিয়ে চাহিদা মোতাবেক উৎপাদন করতে হবে। বাংলাদেশের যেসব অঞ্চলে যেসব ফসল উৎপাদন বেশি হয়, সেসব অঞ্চলে সেই ফসল উৎপাদন করতে হবে। সবাই মিলে কাজ করলে বাংলাদেশের অর্থনীতিতে কৃষির গুরুত্ব কোন অংশে কমবে না।
অনুষ্ঠানে বিশষ অতিথি ছিলেন,কৃষি মন্ত্রণালয়ের সচিব মোঃ নাসিরুজ্জামান ও বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান ফজলে ওয়াহেদ খোন্দকার।
বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. মোঃ কবির ইকরামুল হকের সভাপতিত্বে এ অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ব বিভাগের অধ্যাপক ড. মোঃ ময়নুল হক।
কৃষি মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন সংস্থার প্রধানগণ, কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ, বিশ্ববিদ্যালয় ও নার্সভুক্ত প্রতিষ্ঠানের বিজ্ঞানীসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এ কর্মশালায় অংশ নিচ্ছেন।
কর্মশালায় মোট ২৬টি প্রবন্ধ উপস্থাপন করা হবে।
কারিগরী সেশনে প্রথম পর্বের ৪টির মধ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইংয়ের পরিচালক ড. মো: আবদুর মুঈদ, বিএডিসির জেনারেল ম্যানেজার (বীজ) আশুতোষ লাহিড়ী, বীজ প্রত্যয়ন এজেন্সীর পরিচালক মোঃ খায়রুল বাশার ও কৃষি মন্ত্রণালয়ের বীজ উইংয়ের প্রধান বীজতত্ববিদ মোঃ আজিম উদ্দিন প্রবন্ধ উপস্থাপন করেন।
বাসস/সবি/জেডআরএম/১৮৫০/অমি