বাসস দেশ-২৩ : ‘প্লে লার্ন অ্যাক্ট’ প্রকল্পের গ্র্যান্ড গালা অনুষ্ঠান সমাপ্ত

170

বাসস দেশ-২৩
প্লে লার্ন অ্যাক্ট-সমাপনী
‘প্লে লার্ন অ্যাক্ট’ প্রকল্পের গ্র্যান্ড গালা অনুষ্ঠান সমাপ্ত
ঢাকা, ২০ মার্চ, ২০১৯ (বাসস) : ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ কালচারাল সেন্টার আয়োজিত প্লে লার্ন অ্যাক্ট’ প্রকল্পের গ্র্যান্ড গালা অনুষ্ঠান শেষ হয়েছে।
মঙ্গলবার নিজেদের ফুলার রোড কার্যালয় প্রাঙ্গণে শেষ হয় এ অনুষ্ঠান। এইচএসবিসি’র আর্থিক সহায়তায় ২০১৬ সালের জানুয়ারিতে যাত্রা শুরু করে ব্রিটিশ কাউন্সিলের ‘প্লে, লার্ন, অ্যাক্ট’ প্রকল্প। বিভিন্ন কমিউনিটি কর্মসূচিতে অংশগ্রহণের মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ইংরেজি বই পড়ার উৎসাহদানে এবং ইংরেজি ভাষা ও ইংরেজিতে পড়ার দক্ষতা বৃদ্ধির উদ্দেশ্যে চালু হয় এ প্রকল্প।
এ প্রকল্পের আওতায়, অংশগ্রহণকারী ২০ স্কুলে গ্রন্থাগার তৈরি করে দেয় ব্রিটিশ কাউন্সিল। পাশাপাশি, অংশগ্রহণমূলক শিক্ষাদান ব্যবস্থায় একশ’র বেশি শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হয়। তিন বছরের মধ্যে ২২ হাজারের বেশি শিক্ষার্থীকে নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, অংশগ্রহণমূলক স্টোরিটেলিং সেশন এবং মূল্যায়ন পরীক্ষার আয়োজন করা হয়। এসব আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের ভাষাগত দক্ষতা ও ইংরেজিতে পড়ার অভ্যাস বৃদ্ধি পায় সাথে তাদের সৃজনশীলতা উদ্ভাসিত হয়।
এ প্রকল্পের বিজয়ীদের পুরস্কার প্রদানে প্রতি বছরের শেষের গালা অনুষ্ঠান আয়োজন করে ব্রিটিশ কাউন্সিল। এর ধারাবাহিকতায় এ বছরও প্রকল্পের গ্র্যান্ড গালা ও সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের লাইব্রেরির মহাব্যস্থাপক মাহবুবুর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আলেয়া ফেরদৌসী শিখা, এইচএসবিসি বাংলাদেশের কান্ট্রি হেড অব লিগ্যাল অ্যান্ড রেগুলেটরি কমপ্ল্যায়েন্স শাওলি কামাল খান, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডেপুটি ডিরেক্টর অ্যান্ড্রু নিউটন এবং সংস্থাটির হেড অব কালচারাল সেন্টার তানভীর আলিম।
বাসস/সবি/কেসি/১৭৫৫/এএএ