বাসস দেশ-২১ : সন্ত্রাসবাদ ও উগ্র চরমপন্থা এখন সব দেশের জন্য চ্যালেঞ্জ : পল ফোলি

136

বাসস দেশ-২১
অস্ট্রেলিয়া- পল ফোলি-সফর
সন্ত্রাসবাদ ও উগ্র চরমপন্থা এখন সব দেশের জন্য চ্যালেঞ্জ : পল ফোলি
ঢাকা, ২০ মার্চ ২০১৯ (বাসস) : সফররত অস্ট্রেলিয়ার সন্ত্রাসবাদ বিরোধী রাষ্ট্রদূত পল ফোলি বলেছেন, সন্ত্রাসবাদ ও উগ্র চরমপন্থা এখন সব দেশের জন্য একটি চ্যালেঞ্জ।
তিনি বলেন, ‘অস্ট্রেলিয়া দীর্ঘদিনের উন্নয়ন এবং নিরাপত্তা সহযোগি হিসেবে বাংলাদেশকে এবং তার নাগরিকদের এই হুমকি মোকাবেলায় সহায়তা দিয়ে যাবে।’
পল ফোলি তিনদিনের সফরে (১৯-২১ মার্চ) গতকাল মঙ্গলবার ঢাকায় এসে পৌঁছালে বাংলাদেশে নিযুক্ত অসেট্রলিয়ার হাইকমিশনার জুলিয়া নিবলেট তাকে স্বাগত জানান।
আজ ঢাকাস্থ অস্ট্রেলিয়ার হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পল ফোলির এই সফরের গুরুত্ব তুলে ধরে জুলিয়া নিবলেট বলেন, একসাথে বৈশ্বিক সন্ত্রাসবাদ এবং উগ্র চরমপন্থা মোকাবেলা করা অস্ট্রেলিয়া আর বাংলাদেশের নিরাপত্তা সগযোগিতার মধ্যে রয়েছে । এ অবস্থায় রাষ্ট্রদূত ফোলির এই সফর অতন্ত সময়োপযোগী।
অস্ট্রেলিয়ার হাই কমিশনার জানান সফরের সময় পল ফোলি সন্ত্রাসবাদ মোকাবেলায় এবং প্রতিরোধে কার্যকরী পন্থা খুঁজে বের করার জন্য বাংলাদেশ সরকারের আইন-শৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তা এবং জননিরাপত্তা বিভাগের কর্মকর্তাদের সাথে আলোচনা করবেন।
সফররত রাষ্ট্রদূত ফোলি নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলায় নিহত- আহতদের প্রতি গভীর সমবেদনা জানান। তিনি তার দেশের প্রধানমন্ত্রী স্কট মরিসনের বক্তব্য পুনর্ব্যক্ত করে এই হামলার কঠোর নিন্দা জানান। এ বিষয়ে স্কট মরিসনের বক্তব্যের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, ‘অস্ট্রেলিয়া সারা বিশ্বের মুসলিমদের সাথে এই শোক ভাগ করে নিয়েছে এবং কখনোই উগ্র চরমপন্থা মতবাদ সহ্য করবে না।’
সফরকালে রাষ্ট্রদূত ফোলি, হাইকমিশনার জুলিয়া নিবলেট, গ্লোবাল কমিউনিটি এনগেজমেন্ট অ্যান্ড রেসিলিয়েন্স ফান্ডের (জিসিইআরএফ) নির্বাহি পরিচালক ডক্টর খালিদ কোসের এবং জিসিইআরএফ এর গভর্নিং বডির চেয়ার ক্যারল বেলামি জিসিইআরএফ সমর্থিত কার্যক্রম ঘুরে দেখবেন। পাশাপাশি তারা এ কার্যক্রমে অংশগ্রহণকারীদের সাথে মতবিনিময় করবেন।
সন্ত্রাসবাদ-বিরোধী রাষ্ট্রদূত পল ফোলি অস্ট্রেলিয়ার সন্ত্রাসবাদ ও চরমপন্থা বিরোধী আন্তর্জাতিক কার্যক্রমে নেতৃত্ব দিচ্ছেন।
বাসস/সবি/এমআর/১৭৩৫/-এমকে