বাসস বিদেশ-৯ : সামাজিক যোগাযোগ মাধ্যমের ঝুঁকির বিষয়ে বিশ্বব্যাপী পদক্ষেপ নেয়ার আহ্বান নিউজিল্যান্ড প্রধানমন্ত্রীর

152

বাসস বিদেশ-৯
নিউজিল্যান্ড-হামলা-মসজিদ
সামাজিক যোগাযোগ মাধ্যমের ঝুঁকির বিষয়ে বিশ্বব্যাপী পদক্ষেপ নেয়ার আহ্বান নিউজিল্যান্ড প্রধানমন্ত্রীর
ক্রাইস্টচার্চ (নিউজিল্যান্ড), ২০ মার্চ, ২০১৯ (বাসস ডেস্ক): নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যমের ঝুঁকির ব্যাপারে বিশ্বব্যাপী পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন। এদিকে মুসলিম সম্প্রদায়ের লোকেরা দু’টি মসজিদে হত্যাযজ্ঞের পাঁচদিন পর লাশ দাফনের কাজ শুরু করেছে। খবর এএফপি’র।
ক্রাইস্টচার্চে এক শ্বেতাঙ্গ চরমপন্থী বন্দুকধারীর ১৭ মিনিটের হামলায় ৫০ মুসলিম নিহত হয়। শুক্রবার জুম্মার নামাজ চলাকালে সে এই বর্বর হামলা চালায়।
ফেসবুক জানায়, ক্রাইস্টচার্চ থেকে সরাসরি প্রচার করা ভিডিওটি ২শ’ বারেরও কম দেখা হলেও এ হত্যাযজ্ঞের ফুটেজ ভাইরাল হওয়ায় তাদেরকে আশ্চর্যজনকভাবে ১৫ লাখ ভিডিও সরাতে হয়েছে।
আরডার্ন বলেন, তিনি নিউজিল্যান্ডের জনগণকে উদ্দেশ্য করলেও এখানে এমন কতগুলো বিষয় রয়েছে যেগুলো বিশ্ব নেতাদের সম্মিলিতভাবে মোকাবেলা করা প্রয়োজন।
‘এটি কেবলমাত্র নিউজিল্যান্ডের বিষয় নয়। এক্ষেত্রে আসল বিষয় হচ্ছে সহিংসতা ছড়াতে বিভিন্নভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমকে প্লাটফর্ম হিসেবে ব্যবহার করা হচ্ছে। আর এটা সহিংসতাকে উস্কে দিচ্ছে। আমাদের সকলের ঐক্যবদ্ধভাবে এটা মোকাবেলা করা প্রয়োজন।’
বাসস/এমএজেড/১৬০৫/জুনা