বাসস দেশ-৩৯ : আগামী মাসে ভুটানের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফর করবেন

262

বাসস দেশ-৩৯
বাংলাদেশ-সফর-ভুটান
আগামী মাসে ভুটানের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফর করবেন
ঢাকা, ১৯ মার্চ, ২০১৯ (বাসস) : ভুটানের প্রধানমন্ত্রী লোটাই শেরিং প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে আগামী মাসে বাংলাদেশ সফর করবেন। দু’দেশের মধ্যে বাণিজ্য, অভ্যন্তরীণ নদীপথ, স্বাস্থ্য ও কৃষি খাতে সহযোগিতা বৃদ্ধিই এই সফরের লক্ষ্য।
আজ বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় ভুটানের পররাষ্ট্র সচিব সোনম সংয়ের সঙ্গে বৈঠক শেষে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সাংবাদিকদের বলেন, ‘তিনি এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে এখানে আসবেন বলে আশা করা হচ্ছে।’
তিনি জানান, এই সফরকালে পণ্য পরিবহণের জন্য অভ্যন্তরীণ নদীপথ, স্বাস্থ্য ও কৃষি ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে একাধিক দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হতে পারে বলে আশা করা হচ্ছে।
ভুটানের পররাষ্ট্র সচিব আশা প্রকাশ করেন যে ভুটানের প্রধানমন্ত্রীর আসন্ন বাংলাদেশ সফরের আলোকে বিশেষ গুরুত্ব সহকারে এফওসি’র বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।
ময়মনসিংহ মেডিকেল কলেজের প্রাক্তন ছাত্র হওয়ায় ভুটানের প্রধানমন্ত্রীর জন্য বাংলাদেশে একটি বিশেষ স্থান রয়েছে বলেও তিনি উল্লেখ করেন।
দু’দেশের মধ্যকার দ্বিতীয় ফরেইন অফিস কনসালটেশনে (এফওসি) দুই পররাষ্ট্র সচিব বাণিজ্য ও জ্বালানি, শিক্ষা, পর্যটন, মানবসম্পদ উন্নয়ন, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি, খাদ্য নিরাপত্তা, পানিসম্পদ ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তন খাতসহ নানা দ্বিপক্ষীয় বিষয়ে কথা বলেন।
এসময় বাংলাদেশ, ভুটান ও ভারতের মধ্যে পানি বিদ্যুৎ বিষয়ে আঞ্চলিক সহযোগিতা প্রশ্নেও আলোচনা হয়।
আলোচনাকালে ভুটান সেদেশে কাজ করার জন্য বাংলাদেশ থেকে চিকিৎসক নেয়ার বিষয়ে গভীর আগ্রহ দেখায়।
আলোচনায় বাংলাদেশের পররাষ্ট্র সচিব ১৯ সদস্য বিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। অপর দিকে ভুটানের পররাষ্ট্র সচিব সেদেশের ৮ সদস্যবিশিষ্ট প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। তিনদিনের সফরে এই প্রতিনিধি দলটি এখন বাংলাদেশে রয়েছে।
বাসস/টিএ/অনুবাদ-জেহক/১৯৪৫/মমআ/-আরজি