বাসস দেশ-২৯ : গোল্ডেন রাইস জনগণের পুষ্টি নিরাপত্তার ক্ষেত্রে অবদান রাখতে সক্ষম হবে : ম্যাথিউ মোরেল

126

বাসস দেশ-২৯
ইরি মহাপরিচালক-পরিদর্শন-ব্রি
গোল্ডেন রাইস জনগণের পুষ্টি নিরাপত্তার ক্ষেত্রে অবদান রাখতে সক্ষম হবে : ম্যাথিউ মোরেল
ঢাকা, ১৯ মার্চ, ২০১৯ (বাসস) : আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট (ইরি) এর মহাপরিচালক ড. ম্যাথিউ মোরেল বলেছেন, ভিটামিন এ সমৃদ্ধ গোল্ডেন রাইস অবমুক্ত করা সম্ভব হলে দেশের জনগণের পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে।
তিনি বলেন, ‘আগামী জুন মাসের মধ্যে যদি ভিটামিন এ সমৃদ্ধ গোল্ডেন রাইস অবমুক্ত করা সম্ভব হয়, তবে তা এদেশের জনগণের পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে।’
আজ মঙ্গলবার গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন। ম্যাথিউ মোরেল বলেন, ‘জলবায়ু পরিবর্তনসহ নানা প্রতিকূলতা মোকাবেলার লক্ষ্যে ধান প্রজনন কার্যক্রম ঢেলে সাজানোসহ নতুন আঙ্গিকে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা প্রয়োজন।’
পরিদর্শণ কালে তিনি ব্রির উদ্ভিদ প্রজনন রূপান্তর বিষয়ক কার্যক্রমের প্রশংসা করেন এবং প্রতিষ্ঠানের সার্বিক কর্মকা- সম্পর্কে সরাসরি জানতে পেরে সন্তোষ প্রকাশ করেন। এক্ষেত্রে তার সংস্থার পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতার প্রতিশ্রুতি দেন।
ব্রির পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আনছার আলী প্রতিষ্ঠানের অর্জন ও অগ্রগতি সম্পর্কে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন।
ব্রির পরিচালক (গবেষণা) ড. তমাল লতা আদিত্য, ইরির দক্ষিণ এশিয়া প্রতিনিধি ড. নাফিস মিয়া, বাংলাদেশে নিযুক্ত ইরি প্রতিনিধি ড. হোমনাথ ভান্ডারি আলোচনায় অংশ নেন।
এ সময়ে উপস্থিত বিজ্ঞানী ও বিশেষজ্ঞরা আধুনিক ধান চাষাবাদ প্রযুক্তি বিশেষ করে লবণ সহিষ্ণু ধানের জাতসহ উচ্চফলনশীল ধানের বীজ এবং অন্যান্য প্রয়োজনীয় উপকরণ ব্যবহার করে কৃষক যেভাবে প্রতিকূল পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে চলার চেষ্টা করছে সেসব বিষয়ে জোর দেন।
এ লক্ষ্যে তারা দেশের উপকূলীয় দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করার প্রয়োজনীয়তার কথা গুরুত্বের সঙ্গে উল্লেখ করেন।
পরে ড. মোরেল বাংলাদেশে ভিটামিন এ সমৃদ্ধ গোল্ডেন রাইসের নিয়ন্ত্রিত পরীক্ষণ কার্যক্রম ঘুরে দেখেন। সেই সঙ্গে ব্রির উদ্ভিদ প্রজনন, জৈব প্রযুক্তি, কৃষি যন্ত্রিকায়নসহ বিভিন্ন বিভাগ, জিন ব্যাংক এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় ইনস্টিটিউটের প্রস্তুতি সম্পর্কে আগ্রহ প্রকাশ করেন।
বাসস/সবি/বিকেডি/১৮৪৫/এমকে