বাসস দেশ-২৮ : মানব পাচারের মামলা নিষ্পত্তি করতে সরকার প্রতিশ্রুত ট্রাইব্যুনাল গঠনের আহবান

112

বাসস দেশ-২৮
মানব পাচার-মামলা-আলোচনা
মানব পাচারের মামলা নিষ্পত্তি করতে সরকার প্রতিশ্রুত ট্রাইব্যুনাল গঠনের আহবান
ঢাকা, ১৯ মার্চ, ২০১৯ (বাসস) : মানব পাচারের মামলা নিষ্পত্তি করতে সরকার প্রতিশ্রুত ট্রাইব্যুনাল গঠনের আহবান জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।
আজ জাতীয় মানবাধিকার কমিশন কার্যালয়ে কমিশন ও ব্র্যাক এর যৌথ উদ্যোগে মানব পাচার প্রতিরোধে করণীয় বিষয়ক এক আলোচনা সভায প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহবান জানান।
সভায় সভাপতিত্ব করেন জাতীয় মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য নজরুল ইসলাম।
উপস্থিত ছিলেন কমিশনের পরিচালক (অভিযোগ ও তদন্ত) আল মাহমুদ ফায়জুল কবির, মানবাধিকার কর্মী ও আইনজীবী সালমা আলী, ব্র্যাক এর পরিচালক কে এম মোরশেদ, ব্র্যাক এর হেড অব মাইগ্রেশন শরিফুল হাসান।
কাজী রিয়াজুল হক বলেন, “মানব পাচার মানবাধিকারের চরম লঙ্ঘন। মানব পাচার প্রতিরোধে সরকারের আন্তরিকতা ও নানান কার্যক্রম থাকা সত্ত্বেও মানব পাচারের মাত্রা কমেনি। পাচারের শিকার ব্যক্তিরা বিভিন্ন দেশে অত্যন্ত মানবেতর জীবন যাপন করছে। সরকার ২০১২ সালে মানব পাচার প্রতিরোধ ও দমন আইন করেছে। কিন্তু আইনের যথাযথ প্রয়োগ না হওয়ায় আমরা আশানুরুপ ফলাফল দেখতে পাইনি। এই আইনের ১৯ ধারায় বলা হয়েছে ৯০ কার্যদিবসের মধ্যে তদন্ত সম্পন্ন করতে হবে এবং ২১ ধারায় বলা হয়েছে মানব পাচার অপরাধ দমন ট্রাইব্যুনাল গঠন করতে হবে। এখন পর্যন্ত কোন জেলায় ট্রাইব্যুনাল না হওয়ায় এখনো নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে এই মামলার বিচার চলছে বলে তিনি উল্লেখ করেন।
বাসস/সবি/এমএআর/১৮২০/জেহক