বাসস দেশ-৭ : জাহালমকে নিয়ে সিনেমা বিষয়ে হাইকোর্টে নিষেধাজ্ঞা চেয়ে দুদকের আবেদন

149

বাসস দেশ-৭
দুদক-আইনজীবী
জাহালমকে নিয়ে সিনেমা বিষয়ে হাইকোর্টে নিষেধাজ্ঞা চেয়ে দুদকের আবেদন
ঢাকা, ১৯ মার্চ, ২০১৯ (বাসস) : মামলা নিষ্পত্তির আগে টাঙ্গাইল জেলার জাহালমকে নিয়ে সিনেমা বানানোর উদ্যোগের নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে আবেদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
আজ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় দুদকের পক্ষ থেকে এ আবেদন করা হয়। আগামীকাল বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চে আবেদনটির শুনানি হতে পারে বলে বাসস’কে জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশিদ আলম খান।
২৬ মামলায় ভুল আসামি হয়ে তিন বছর কারাভোগ করা টাঙ্গাইল জেলার জাহালম হাইকোর্ট আদেশে মুক্তি পান। দুদকের আইনজীবী খুরশিদ আলম খান বাসস এর আলাপকালে বলেন, জাহালমের মামলা হাইকোর্টে বিচারাধীন। এ অবস্থায় তার জীবন কাহিনী নিয়ে সিনেমা তৈরি করলে মামলাটির বিচার কাজে ও তদন্তে প্রভাব পড়তে পারে। এ কারণে আমরা দুদকের পক্ষ থেকে সিনেমা তৈরির উদ্যোগের ওপর নিষেধাজ্ঞা চেয়েছি।
গত ১৩ মার্চ জাহালমকে নিয়ে সিনেমা তৈরির উদ্যোগ নিয়ে একটি প্রতিবেদন জাতীয় দৈনিকে প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে বলা হয়, সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির মামলার আসামি হলেন আবু সালেক নামের একজন। কিন্তু নিরীহ পাটকল শ্রমিক জাহালমকে আবু সালেক হিসেবে চিহ্নিত করে ২৬টি মামলায় আসামি করা হয়। দুদকের মামলায় জাহালম গ্রেফতার হন ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি। তিন বছর কারাভোগ করে হাইকোর্টের নির্দেশে গত ৩ ফেব্রুয়ারি তিনি মুক্তি পান। টাঙ্গাইলের আলোচিত সেই জাহালমের জীবনের গল্প এবার পর্দায় আসছে। জাহালমের জীবনের কষ্টের কাহিনি নিয়ে সিনেমা নির্মাণের সিদ্ধান্ত নিয়েছেন মারিয়া তুষার। এরই মধ্যে চলচ্চিত্র পরিচালক সমিতিতে নামও নিবন্ধন করেছেন। জাহালমের নামের সঙ্গে মিলিয়ে ছবির নামও রেখেছেন ‘জাহালম’। ছবিটি পরিচালনা করবেন মারিয়া তুষার । আর ছবিতে জাহালমের চরিত্রে অভিনয় করবেন রিয়াজুল রিজু, যিনি ‘বাপজানের বায়োস্কোপ’ নামের একটি সিনেমা বানিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।
“আমি সালেক নই জালালম” শীর্ষক একটি বহুল প্রচারিত পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের প্রেক্ষিতে বিষটি উচ্চ আদালতের নজরে আনা হয়। গত ৩ ফেব্রুয়ারি জাহালমকে মামলায় অব্যাহতি দিয়ে ওই দিনই তাকে মুক্তি দেয়ার নির্দেশ দেয় হাইকোর্ট। আদালতের আদেশ পৌঁছার পর সেদিনই তাকে কারা কর্তৃপক্ষ মুক্তি দেয়।
বাসস/এএসজি/ডিএ/১৫৪৫/আরজি