চাঁদপুরে মেঘনার ভাঙন রোধে ১৯০ কোটি টাকার কাজ বাস্তবায়ন হচ্ছে

186

চাঁদপুর, ১৯ মার্চ, ২০১৯ (বাসস) : সদরের হরিণা ফেরীঘাট ও হাইমচরের চরভৈরবী, কাটাখাল বাজার নদী সংরক্ষণ প্রকল্পের কাজ দ্রুত চলছে। এ প্রকল্পের ব্যয় প্রায় ১৯০ কোটি ৭৭ লক্ষ টাকা। এর মধ্যে রয়েছে চাঁদপুর সদরের হরিণা ফেরীঘাট ও পাশের এলাকায় ৯৩০ মিটার এবং হাইমচর উপজেলার চরভৈরবী কাটাখাল বাজার এলাকায় ৮৬০ মিটার নদী।
প্রকল্পের মধ্যে নদী তীরে বালি ভর্তি জিও ব্যাগ ড্রাম্পিং করতে দেখা গেছে। পরে দ্বিতীয় ভাগে সিসি ব¬ক ড্রাম্পিং ও সর্বশেষ নদী তীরে সিসি ব¬øক পে¬জ করা হবে।
চাঁদপুর পাউবো বিভাগের সহকারী প্রকৌশলী মো. জাহাঙ্গীর হোসেন জানান, নিয়মিত কাজের তদারকি করছি। ঠিকাদার প্রতিষ্ঠান থেকে শতভাগ মানসম্মত কাজ আদায় করে নিচ্ছি।
চাঁদপুর পাউবোর আরেক সহকারী প্রকৌশলী মো. আসিফ মাহমুদ জানান, ড্রাম্পিং করা প্রতিটি জিও ব্যাগ, বালু ও ব্লকের গুণগত মান নিশ্চিত করা হচ্ছে।
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড চাঁদপুর বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আবু রায়হান জানান, নদী ভাঙন থেকে চাঁদপুর-হাইমচর রক্ষায় ১৯০ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্প বাস্তবায়ন করছে সরকার। এর মধ্যে রয়েছে চাঁদপুর সদরের হরিণা ফেরীঘাট ও পাশের এলাকায় ৯৩০ মিটার এবং হাইমচর উপজেলার চরভৈরবী কাটাখাল বাজার এলাকায় ৮৬০ মিটার নদী। এ প্রকল্পের মেয়াদ ২০২০ সালের জুন মাস পর্যন্ত। এ পর্যন্ত এ প্রকল্পের প্রায় ৩০ ভাগ শেষ হয়েছে।
তিনি আরো বলেন, চেষ্টা করছি এ বছরের মধ্যেই চাঁদপুর সদরের হরিণাঘাটের ব্লক প্লেজ শেষ করবো। ইতোমধ্যে এখানে ব্লক বানানোর কাজ প্রায় ৮০ ভাগ শেষ হয়েছে।