শুদ্ধ সুরে জাতীয় সংগীত প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত

861

ঢাকা, ১৮ মার্চ, ২০১৯ (বাসস) : দেশব্যাপী শুদ্ধ সুরে জাতীয় সংগীত প্রতিযোগিতার চুড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়েছে। আজ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালেয়ের ব্যবস্থাপনায় ও শিল্পকলা একাডেমির সার্বিক সহযোগিতায় এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
মন্ত্রিপরিষদ বিভাগের আয়োজনে দ্বিতীয়বারের মতো এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। আগামী ২৬ মার্চ চূড়ান্ত পর্যায়ে বিজয়ীদেরকে পুরস্কার প্রদান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
দুপুর ২টায় চূড়ান্ত পর্বের ফলাফল ঘোষণা ও সমাপনী অনুষ্ঠানে ফলাফল ঘোষণা করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি ও অতিরিক্ত সচিব মো. আব্দুল মান্নান ইলিয়াস এবং মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মো. সাইদুর রহমান।
দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় সংগীত চর্চাকে অনুপ্রাণিত করার লক্ষ্যে দেশব্যাপী প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থীর অংশগ্রহণে দলগত জাতীয় সংগীত পরিবেশন প্রতিযোগিতার আয়োজন করা হয়। স্কুল, উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে প্রতিটি বিভাগে বিজয়ীদলগুলো জাতীয় পর্যায়ে চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করেছে।
চূড়ান্ত পর্যায়ের প্রতিযোগিতায় সকাল ৮টা থেকে একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় রেজিস্ট্রেশন শেষে সকাল ৯টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অংশগ্রহণ করে ২৪টি দল।
চুড়ান্ত পর্যায়ের প্রতিযোগিতায় বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন শিল্পী বুলবুল ইসলাম, লিলি ইসলাম, ফাহিম হোসেন চৌধুরী, সাজেদ আকবর এবং সালমা আকবর। প্রতিটি পর্যায়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান নির্ধারণ করা হয়েছে।
প্রাথমিক পর্যায়ে প্রথম স্থান অর্জন করেছে ঢাকায় মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল এন্ড কলেজ, দ্বিতীয় স্থান অর্জন করেছে কুড়িগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, তৃতীয় স্থান অর্জন করেছে মেঘলা সরকারি প্রাথমিক বিদ্যালয়।
মাধ্যমিক পর্যায়ে প্রথম স্থান অর্জন করেছে সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়, খুলনা; দ্বিতীয় স্থান অর্জন করেছে সরকারি এস সি বালিকা উচ্চবিদ্যালয়, সুনামগঞ্জ; তৃতীয় স্থান অর্জন করেছে খাগড়াছড়ি সরকারি উচ্চবিদ্যালয়, খাগড়াছড়ি। প্রথম স্থান অর্জন করেছে রংপুর কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ, দ্বিতীয় স্থান অর্জন করেছে মহিলা কলেজ চট্টগ্র্রাম, তৃতীয় স্থান অর্জন করেছে শ্রীপুর সরকারি কলেজ, মাগুরা।