বাসস দেশ-৩০ : নিউজিল্যান্ডের মসজিদে হামলায় পাঁচ বাংলাদেশী নিহত হয়েছেন : পররাষ্ট্রমন্ত্রী

274

বাসস দেশ-৩০
পররাষ্ট্রমন্ত্রী-নিউজিল্যান্ড-ব্রিফিং
নিউজিল্যান্ডের মসজিদে হামলায় পাঁচ বাংলাদেশী নিহত হয়েছেন : পররাষ্ট্রমন্ত্রী
ঢাকা, ১৮ মার্চ, ২০১৯ (বাসস) : পররাষ্টমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, সর্বশেষ সরকারি তথ্য অনুযায়ী নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে ভয়াবহ হামলায় পাঁচ বাংলাদেশী নিহত হয়েছেন। এ ঘটনায় আরো তিনজন আহত হয়েছেন, যাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর। এ ছাড়া একজন এখনো নিখোঁজ রয়েছেন।
পররাষ্ট্রমন্ত্রী আজ বিকেলে মন্ত্রণালয়ের আনক্লস কনফারেন্স হলে এক প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘নিউজিল্যান্ড কর্তৃপক্ষ আজ সরকারিভাবে তথ্য সরবরাহ করতে শুরু করেছে। এ ঘটনায় নিহত পঞ্চাশ জনের মধ্যে এ পর্যন্ত পাঁচজন বাংলাদেশী বংশোদ্ভূত রয়েছেন বলে নিশ্চিত করেছেন।’ তিনি বলেন, শাওন নামে এক বাংলাদেশী এখনো নিখোঁজ রয়েছেন এবং আহত তিনজনের মধ্যে একজনের অবস্থা আশংকাজনক।
এ পর্যন্ত শনাক্ত হওয়া নিহত বাংলাদেশীরা হলেন : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. আবদুস সামাদ ও সিলেটের ফরিদ আহমেদের স্ত্রী হোসনে আরা আহমেদ, চাঁদপুরের মোজাম্মেল হক, নরসিংদীর পলাশ উপজেলার জাকারিয়া ভূঁইয়া ও নারায়নগঞ্জের মোহাম্মদ ওমর ফারুক।
আহতদের মধ্যে কিশোরগঞ্জের মাসুদের স্ত্রী লিপির অবস্থা সংকটাপন্ন। তার আরেকটি অস্ত্রোপচার লাগতে পারে। এ ছাড়া পায়ে গুলিবিদ্ধ মুতাসসিম (গাজীপুর) ও শেখ হাসান রুবেলের অবস্থা আশংকামুক্ত।
পররাষ্ট্রমন্ত্রী জানান, নিউজিল্যান্ডে এই সন্ত্রাসী কর্মকান্ডের প্রেক্ষিতে নিউজিল্যান্ডে বসবাসরত এবং সফররত বাংলাদেশী নাগরিকদের উদ্দেশ্যে ভ্রমন সতকর্তা জারি করা হয়েছে। তিনি বলেন, ‘অস্ট্রেলিয়াস্থ আমাদের মিশন গুলিবর্ষণের ঘটনার দিনই ভ্রমন সতর্কতা জারি করেছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আমাদের নাগরিকদের জন্য তা বলবৎ থাকবে।’
পররাষ্ট্রমন্ত্রী জানান, নিউজিল্যান্ড সরকার বাংলাদেশকে জানিয়েছে,তারা প্রত্যেক নিহতের পরিবারের একজন ঘনিষ্ঠ আত্মীয়কে সেদেশে নেবেন এবং তার কাছে তারা মরদেহ হস্তান্তর করবেন এবং তারা মরদেহ দেশে ফিরিয়ে আনতে পারবেন।
ড. সামাদের পরিবার তাঁকে নিউজিল্যান্ডে কবর দেয়ার সিদ্ধান্ত নিয়েছে এবং নিহতের বড় ছেলে বাংলাদেশ থেকে সেখানে যাবেন। তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় পরিস্থিতি পর্যবেক্ষণ এবং এখানে অবস্থানরত হতাহতদের প্রয়োজনীয় সহায়তা দিতে মন্ত্রণালয়ের কর্মকর্তা মোহাম্মদ ওয়ালিদ বিন কাশেমকে নিযুক্ত করা হয়েছে। ০১৭১৩১১১২২৭ নাম্বারে তার সাথে যোগাযোগ করা যাবে।
গত ১৫ মার্চ শুক্রবার জুমার নামাজের সময় নিউজিল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম শহর ক্রাইস্টচার্চের দুটি মসজিদে নৃশংস হামলায় অন্তত ৫০ জন নিহত ও ৪৮ জন আহত হন। স্থানীয় সময় বেলা দেড়টার দিকে প্রথমে ক্রাইস্টচাচের আল নুর মসজিদ ও পরে লিনউড মসজিদে জুমার নামাজ আদায়রত মুসল্লিদের ওপর হামলা চালান ব্রেন্টন হারিসন টারান্ট নামের এক অস্ট্রেলীয় যুবক। এ ঘটনায় অল্পের জন্য বেঁচে যান বাংলাদেশের জাতীয় ক্রিকেটদলের কয়েকজন খেলোয়াড়, যাদের আল নুর মসজিদে জুমার নামাজ আদায় করার কথা ছিলো। বাংলাদেশ হাইকমিশন ক্যানবেরার সহায়তায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থায় বাংলাদেশ ক্রিকেট দল ইতোমধ্যে নিরাপদে দেশে পৌঁছেছে।
নিউজিল্যান্ডে বাংলাদেশের কোনো দূতাবাস না থাকায় অস্ট্রেলিয়ার ক্যানবেরায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশন পার্শ¦বর্তী দেশের বিষয়াদি দেখাশোনার দায়িত্বে রয়েছে। এছাড়া নিউজিল্যান্ডে বাংলাদেশের স্বার্থ দেখার জন্য ঢাকা অকল্যান্ডে একজন অনারারি কনসাল নিয়োগ করেছে।
বাংলাদেশ হাইকমিশন ক্যানবেরায় ডেপুটি হাইকমিশনার তারেক আহমেদ এবং অন্যান্য কর্মকর্তাগণ এবং অকল্যান্ডে বসবাসরত নিউজিল্যান্ডে বাংলাদেশের অনারারি কনসাল শফিকুর রহমান শনিবার সকালে ক্রাইস্টচার্চে পৌঁছান এবং এয়ারপোর্ট থেকে সরাসরি হাসপাতালে যান। সেখানে তাঁরা শোক সন্তপ্ত পরিবার ও বাংলাদেশি কমিউনিটিকে সান্ত¦না দেন। তাছাড়া ক্যানবেরা মিশনের সকল কর্মকর্তাবৃন্দ গত কয়েকদিন নিরলসভাবে সকল ফোনকলসহ বিভিন্ন জরুরি তথ্য প্রদান করে সহায়তা করেন।
নিউজিল্যান্ডে প্রবাসী বাংলাদেশীদের নিরাপত্তার জন্য বাংলাদেশ হাইকমিশন কর্তৃপক্ষের সাথে ঘনিষ্ঠভাবে যোগাযোগ রাখছে। হাইকমিশন থেকে সরাসরি ও অকল্যান্ডে বাংলাদেশের অনারারি কনস্যুলারের মাধ্যমে নিউজিল্যান্ডে বসবাসরত বাংলাদেশীদের শান্ত থাকতে, বাড়ির ভেতরে থাকতে, জনসমাবেশ এড়াতে এবং দেশটির আইনি নির্দেশ মেনে চলার আহ্বান জানিয়ে বার্তা পাঠানো হয়েছে।
উদ্বিগ্ন বাংলাদেশীরা নিউজিল্যান্ডে বাংলাদেশের অনারারি কনসাল শফিকুর রহমানের মুঠোফোনে (+৬৪ ২১০২৪ ৬৫৮১৯) যোগাযোগ করতে পারেন। এ ছাড়া আরও দুটি জরুরি নম্বরেও (+৬১ ৪২৪ ৪৭২৫৪৪, +৬১ ৪৫০১৭৩০৩৫ এবং +৬১ ৪৫০৬৫৭০৪৬) যোগাযোগ করা যাবে।
বাসস/টিএ/অনুবাদ-এইচএন/২১০০/কেএমকে