যুগোপযোগী ও কর্মমুখী শিক্ষা ব্যবস্থা প্রবর্তনে সরকার প্রস্তুত : শিক্ষামন্ত্রী

369

ঢাকা, ১৮ মার্চ, ২০১৯ (বাসস) : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষার মান উন্নয়নে যুগোপযোগী ও কর্মমুখী শিক্ষা ব্যবস্থা প্রবর্তনে প্রয়োজনীয় পরিবর্তন ও সংযোজনে সরকার প্রস্তুত রয়েছে।
শিক্ষার সঙ্গে আমাদের জাতির অস্তিত্ব নির্ভরশীল উল্লেখ করে তিনি বলেন, সরকার শিক্ষা ব্যবস্থাকে যুগোপযোগী করতে বদ্ধপরিকর।
তিনি আজ বিকেলে মাদারীপুরের কালকিনি উপজেলার ডাসার থানায় সরকারি শেখ হাসিনা একাডেমি অ্যান্ড উইমেন্স বিশ্ববিদ্যালয় কলেজ ও ডি. কে. সৈয়দ আতাহার আলী একাডেমী এন্ড বিশ্ববিদ্যালয় কলেজের আয়োজনে আন্তর্জাতিক শিক্ষা সম্মেলন-২০১৯ এ প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে আমরা যদি শিক্ষায় এগিয়ে যেতে না পারি তাহলে আমরা অনেক পিছিয়ে যাবো। তাই আমি শিক্ষা সংশ্লিষ্ট সবাইকে বিশেষ করে শিক্ষক ও শিক্ষাবিদদের শিক্ষার উন্নয়নে অবদান রাখার আহ্বান জানাই।
মাদারীপুর জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলামের সভাপতিত্বে সম্মেলনে আরো উপস্থিত ছিলেন কলকাতার ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রঞ্জন চক্রবর্তী, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হারুন-অর-রশিদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম আব্দুস সোবহান, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হারুন রশীদ খান, সাবেক নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খান এম.পি, সাবেক যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন প্রমুখ।
ড. দীপু মনি বলেন, সরকার শিক্ষার গুনগত মান উন্নয়নে সচেষ্ট রয়েছে পাশাপাশি উচ্চশিক্ষা ও গবেষণাধর্মী শিক্ষার ওপর জোর দিয়েছে। গবেষণাকে উৎসাহিত করতে সরকার বঙ্গবন্ধু ফেলোশিপ সাইন্স এন্ড আইসিটি এবং প্রধানমন্ত্রী ফেলোশিপ প্রবর্তন করেছে।
তিনি আরো বলেন, আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছেন, সোনার দেশ গড়তে সোনার মানুষ চাই। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বলেছেন, ‘শিক্ষাই মানব সম্পদ উন্নয়নের চাবি কাঠি।’ বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বিগত দশ বছরে শিক্ষা ক্ষেত্রে বাংলাদেশে অনেক উন্নয়ন সাধিত হয়েছে।