হজ যাত্রীদের সমস্যা দূর করতে সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে : ধর্ম প্রতিমন্ত্রী

203

গোপালগঞ্জ, ১৮ মার্চ ২০১৯ (বাসস) : ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ বলেছেন, তার মন্ত্রণালয় পবিত্র হজ পালনে বাংলাদেশী হজ যাত্রীদের বিভিন্ন সমস্যা দূর করার সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে।
তিনি প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে বলেন, হাজীগণ আল্লাহর মেহমান। কোন কিছুর বিনিময়ে আল্লাহর মেহমানদের চোখ দিয়ে পানি পড়বে-এটা সহ্য করা হবে না। প্রধানমন্ত্রী যে কাজটি পছন্দ করেন না সেটি কোন ভাবেই হতে দেয়া হবে না।
আজ সোমবার গোপালগঞ্জ ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ে বঙ্গবন্ধুর ৯৯তম জন্মবার্ষিকী উদযাপন ও জেলা পর্যায়ে প্রশিক্ষণপ্রাপ্ত ইমাম সম্মেলন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী আরো বলেন, প্রথম দিকে মাত্র ৬ হাজার হজ যাত্রী বাংলাদেশ থেকে সৌদি আবর যেতে পারতেন। বর্তমানে প্রতি বছর ১ লাখ ২৭ হাজার হজ যাত্রী হজ পালন করতে যাচ্ছেন। এটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কল্যাণে সম্ভব হয়েছে। আর বর্তমান সরকারের আমলে দেশের মানুষের অর্থনৈতিক অবস্থা ভাল হওয়ার কারণে হাজীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। হঠাৎ করে হাজীর সংখ্যা বৃদ্ধি পেলেও সুযোগ সুবিধা বৃদ্ধি করা সম্ভব হয়নি। যাতে সুযোগ সুবিধা বৃদ্ধি করে হাজীদের অসুবিধা ও সমস্যার সমাধান করা যায়, এ ব্যাপারে সমরকার চেষ্টা করে যাচ্ছে।
টঙ্গির বিশ্ব ইজতেমা অত্যন্ত সুন্দরভাবে সমাধা হয়েছে উল্লেখ করে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, হজও যাতে সুষ্ঠুভাবে শেষ তার জন্যও প্রয়োজনীয় পদক্ষেপ নেয় হচ্ছে। এ জন্য তিনি দায়িত্ব নেয়ার পর পরই তার সৌদি আরব সফরের কথা বিশেষভাবে উল্লেখ করেন।
তিনি বলেন, সফরের সময় সৌদি আরবের যে সব জায়গায় হজের কর্মকান্ড পরিচালিত হয়, সেসব জায়গার সুযোগ সুবিধা নিয়ে হজ মন্ত্রীর সাথে বিস্তারিত আলোচনা হয়েছে।
হজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হ্যাব) প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, হ্যাব এজেন্সিগুলোই হজের বিভিন্ন কর্মকান্ডের সাথে জড়িত। তাদের সাথে কথা বলে হাজীদের সমস্যাগুলো চিহৃত করে সমাধানের উদ্যোগ নেয়া হয়েছে। হ্যাবের দাবী ছিলো এজেন্সি প্রতি হাজীর সংখ্যা ১৫০ থেকে ১০০ তে নামিয়ে আনা। এ দবি মেনে নেয়া হয়েছে।
জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী এমদাদুল হক, জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক শেখ মোহাম্মদ আবু দাউদ, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক আবু ওবায়দা মোঃ মাকসুদুল হক, জাতীয় ইমাম সমিতির গোপালগঞ্জ শাখার সভাপতি হাফেজ মাওলানা মুফতি আব্দুল্লাহ অল মামুন বক্তব্য রাখেন।
এ সময় আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি শেখ মোঃ রুহুল আমিন, সিনিয়র সহকারি পুলিশ সুপার আব্দুল্লাহ আল মাসুদসহ একশ’ জন প্রশিক্ষণপ্রাপ্ত ইমাম উপস্থিত ছিলেন। পরে ১০জন দু:স্থ নারীর মাঝে সেলাই মেশিন বিতরন করেন ধর্ম প্রতিমন্ত্রী।