ইএসপিএনের বিচারে শীর্ষ ১শ’ ক্রীড়াবিদের তালিকায় মাশরাফি-সাকিব-মুশফিক

389

দেরাদুন, ১৮ মার্চ ২০১৯ (বাসস) : ক্রীড়াঙ্গনের অন্যতম জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএনের দৃষ্টিতে ২০১৯ সালের বিশ্বের বিখ্যাত একশ’ ক্রীড়াবিদের তালিকায় আছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, টেস্ট দলপতি সাকিব আল হাসান ও তিন ফরম্যাটের সাবেক দলনেতা মুশফিকুর রহিম। বিশ্ব বিখ্যাত ক্রীড়াবিদের তালিকায় এই প্রথম নিজেদের নাম তুললেন মাশরাফি-সাকিব-মুশফিক।
বিশ্বের ৭৮টি দেশের সেরা আটশ’ ক্রীড়াবিদের মধ্যে জরিপ চালিয়ে এ তালিকা করেছে ইএসপিএন। তালিকায় মাত্র ১১ ক্রিকেটার জায়গা পেয়েছেন। যার মধ্যে আট জন ভারতের এবং বাকি তিন জন বাংলাদেশের। অন্য কোন দেশের ক্রিকেটাররা জায়গা পাননি এ তালিকায়।
বাংলাদেশের এই তিন জনের লড়াইয়ে এগিয়ে সাকিব। তিনি আছেন ৯০তম স্থানে। ৯২তম স্থানে রয়েছেন মুশফিক। আর ৯৮তম স্থানে রয়েছেন মাশরাফি।
তালিকায় সাকিবের এনডোর্সমেন্ট দেখানো হয়েছে ৬ দশমিক ৯৮ মিলিয়ন ডলার। সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলোয়ারের সংখ্যা ১০ দশমিক ৭ মিলিয়ন।
সাকিবের চেয়ে মুশফিকের এনডোর্সমেন্ট বেশি। মুশির এনডোর্সমেন্ট ৭ দশমিক ৫৭ মিলিয়ন ডলার। আর সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলোয়ারের সংখ্যা ৯ দশমিক ১ মিলিয়ন। মুশফিক-মাশরাফির এনডোর্সমেন্ট একই। ৯৮ তম স্থানে থাকা মাশরাফির সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলোয়ারের সংখ্যা ৮ দশমিক ৫ মিলিয়ন।
এই তালিকায় সবার উপরে আছে পর্তুগালের ফুটবল ক্রিস্টিয়ানো রোনাল্ডো। তার এনডোর্সমেন্ট ৩৭ মিলিয়ন ডলার। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার ফলোয়ারের সংখ্যা ১৪৮ মিলিয়ন।
দ্বিতীয় স্থানে রয়েছেন বাস্কেটবল খেলোয়াড় লেব্রন জেমস। তার এনডোর্সমেন্ট ৫২ মিলিয়ন ডলার। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার ফলোয়ারের সংখ্যা ৪৫ দশমিক ৩ মিলিয়ন।
তৃতীয় স্থানে আছে আর্জেন্টিনার লিওনেল মেসি। তার এনডোর্সমেন্ট ২৮ মিলিয়ন ডলার। সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলোয়ারের সংখ্যা ১০৩ দশমিক ১ মিলিয়ন। এছাড়া সেরা দশে আছেন, ব্রাজিলের ফুটবল নেইমার (৪)-সুইজারল্যান্ডের টেনিস তারকা রজার ফেদেরার (৬), ভারতের ক্রিকেট অধিনায়ক বিরাট কোহলি (৭), স্পেনের টেনিস তারকা রাফায়েল নাদাল (৮), গলফার টাইগার উডস (১০)।
কোহলির এনডোর্সমেন্ট ২০ মিলিয়ন ডলার। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার ফলোয়ারের সংখ্যা ৩৭ দশমিক ১ মিলিয়ন।
ক্রিকেটারদের মাঝে ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ১৩তম স্থানে আছেন।