জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা উন্নয়নের পথে বড় চ্যালেঞ্জ : পরিবেশ ও বন মন্ত্রী

228

ঢাকা, ৬ জুন, ২০১৮ (বাসস) : পরিবেশ ও বনমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা বাংলাদেশের উন্নয়নের পথে একটি বড় চ্যালেঞ্জ।
তিনি বলেন, ‘বাংলাদেশে অধিক জনসংখ্যা ও জনসংখ্যার উচ্চ ঘনত্বের কারণে পরিবেশ ও ব্যবস্থাপনা কঠিন হয়ে পড়েছে। বনজ সম্পদ কমেছে, পানি সম্পদের উপর অত্যধিক চাপ বাড়ছে। ভূমি ব্যবহার পরিকল্পনা না থাকায় কৃষিজমি কমছে। এসব পরিস্থিতি মোকাবেলা করেই আমাদের টেকসই উন্নয়নের দিকে যেতে হবে।’
আজ বুধবার ঢাকা বিশ^বিদ্যালয়ের ভূগোল ভবনে ‘জলবায়ু পরিবর্তনজনিত কারণে নগর সমস্যা ও বাস্তুচ্যুত মানুষের নগরে অভিগমন ও অভিযোজন’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
পরিবেশ ও বনমন্ত্রী বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রযাত্রা বিশ^ব্যাপী নন্দিত হয়েছে। বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশের সম্মান লাভ করেছে। এ পর্যায়ে আসতে আমাদের অনেক বাধা অতিক্রম করে হয়েছে।
অভিবাসন ব্যবস্থাপনার মাধ্যমে গ্রাম ও শহরের ভারসাম্যপূর্ণ উন্নয়ন নিশ্চিত করতে হবে উল্লেখ করে তিনি বলেন, ‘উন্নয়নে ছোট শহর, মাঝারি শহর ও বড় শহরের ভূমিকা নিশ্চিত করতে হবে। তাহলেই বড় শহরের উপর থেকে চাপ কমবে এবং বড় শহরের সক্ষমতা বাড়বে।’
ঢাকা বিশ^বিদ্যালয়ের উপাচার্য ড. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পল্লী কর্ম-সহায়ক ফাউ-েশন (পিকেএসএফ)-এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ এবং জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক দীপক কান্তি পাল।